Oxygen Crisis: দেড় ঘণ্টা অক্সিজেনহীন দিল্লির হাসপাতালে এক ডাক্তার-সহ ৮ রোগীর মৃত্যু!

দেড় ঘণ্টা অক্সিজেনহীন দিল্লির হাসপাতালে এক ডাক্তার-সহ ৮ রোগীর মৃত্যু!

যে ডাক্তারের এই ঘটনায় মৃত্যু হয়েছে তিনি ওই হাসপাতালেরই ডক্টর আর কে হিমাথানি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের প্রধান ছিলেন।

  • Share this:

    #নয়াদিল্লি: একজন চিকিৎসক-সহ আট করোনা রোগীর (Covid 19 Positive) মর্মান্তিক মৃত্যু হল রাজধানী নয়াদিল্লির বাতরা হাসপাতালে (Delhi Batra Hospital)। শনিবার দুপুরে প্রায় ১ ঘণ্টা ২০ মিনিট হাসপাতালে কোনও অক্সিজেন সরবরাহ ছিল না। ৬ জন রোগী আইসিইউতে ভর্তি ছিলেন। বাকি দুই রোগী অন্য ওয়ার্ডে ছিলেন। যে ডাক্তারের এই ঘটনায় মৃত্যু হয়েছে তিনি ওই হাসপাতালেরই ডক্টর আর কে হিমাথানি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের প্রধান ছিলেন। অক্সিজেনের অভাবে মোট ৮ জন রোগীর শনিবার মৃত্যু হয়েছে এই হাসপাতালে।

    এই হাসপাতালে প্রায় ৩০০ জন করোনা রোগী ভর্তি রয়েছেন। শনিবার দুপুর থেকেই অক্সিজেনের অভাব শুরু হয় এবং শেষ পর্যন্ত এই ঘটনা এড়ানো সম্ভব হয়নি। বাতরা হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর এসসিএল গুপ্তা জানিয়েছেন, 'প্রায় এক সপ্তাহ ধরে আমরা প্রতিদিনই অক্সিজেনের অভাব দেখি হাসপাতালে। আমরা কোনও ভাবে রোজই পরিস্থিতি সামাল দিই। শেষ মুহূর্তে অক্সিজেন পৌঁছে যায়। খুব দেরি হলে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। কিন্তু আজকে প্রায় দেড় ঘণ্টা দেরি হয়ে যায় এবং রোগীদের প্রাণ আমরা বাঁচাতে পারিনি।'

    তিনি আরও বলেছেন, 'এমন পরিস্থিতি চোখের সামনে দেখাটা অত্যন্ত দুঃখের। নিমেষে আমাদের সামনেই প্রাণগুলি নিভে যাচ্ছে, আমরা কিছুই করতে পারছি না। আমরা অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করেছিলাম কিছু সময়ের জন্য। কিন্তু প্রায় দেড় ঘণ্টা প্রয়োজনীয় অক্সিজেনের অভাব অনেকটা বেশি সময়।' দুপুর একটা নাগাদ হাসপাতালের এক্সিকিউটিভ ডিরেক্টর ডক্টর সুধাংশু বাঙ্কাটা ট্যুইটারে একটি ভিডিও শেয়ার করেছিলেন যে, হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে এসেছে প্রায়। ১০ মিনিট অক্সিজেন সিলিন্ডার দিয়ে তাঁরা পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন।

    ডক্টর সুধাংশু বাঙ্কাটা আরও জানিয়েছেন, 'দিল্লি সরকার আমাদের সাহায্য করছে, কিন্তু তাঁদের অক্সিজেন ট্যাঙ্কার থেকে আমাদের হাসপাতাল বেশ খানিটকা দূরে।' দিল্লির জলমন্ত্রী রাঘব চাড্ডা বলেছেন, 'অক্সিজেনের নিয়মিত সরবরাহকারী অক্সিজেন সরবরাহের অভাবের অভিযোগের কারণে আবারও খেলাপি হয়ে গেছে এবং সেই পরিস্থিতিকে ঠিক করার চেষ্টা করা হচ্ছে।' দুপুর ১.১৬ মিনিটে জলমন্ত্রী ট্যুইট করেছিলেন, পাঁচ মিনিটে প্রয়োজনীয় লিকুইড অক্সিজেন বাতরা হাসপাতালে পৌঁছে যাবে। তবে তার আগেই প্রাণ হারিয়ে ফেলেছেন ৮ করোনা রোগী।

    Published by:Raima Chakraborty
    First published: