করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

৫৫ দিনে 'সমুদ্র সেতু' অপারেশন শেষ, ৪ হাজার ভারতীয়কে ঘরে ফেরাল ভারতীয় নৌবাহিনী

৫৫ দিনে 'সমুদ্র সেতু' অপারেশন শেষ, ৪ হাজার ভারতীয়কে ঘরে ফেরাল ভারতীয় নৌবাহিনী
অপারেশন সমুদ্রসেতুর যাত্রা সম্পূর্ণ হল।

এই কোভিড আবহে প্রায় ৪ হাজার ভারতবাসীকে বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দেশে ফিরিয়েছে অপারেশন 'সমুদ্র সেতু'

  • Share this:

#মুম্বই: ন'মাসের অন্তঃসত্ত্বা মহিলা সনিয়া জ্যাকবকে সম্পূর্ণ সুস্থ অবস্থায় কয়েক হাজার কিলোমিটার সমুদ্রপথে উজিয়ে নিয়ে আসার কাজটা নেহাৎ সহজ ছিল না। ২৪ ঘণ্টা মহিলা অফিসারদের নজরদারি আর মিলিটারি নার্সদের দেখভাল সেই কাজটাই  হয়েছে। তার জোরেই নৌবাহিনীর জাহাজ 'জলস্ব' থেকে নামার কিছুক্ষণের মধ্যেই আন্তর্জাতিক মাতৃদিবসে ফুটফুটে পুত্রসন্তানের জন্ম দেন জ্যাকব।

শুধু জ্যাকবকেই নয়, পরম স্নেহে এই কোভিড আবহে প্রায় ৪ হাজার ভারতবাসীকে বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দেশে ফিরিয়েছে অপারেশন 'সমুদ্র সেতু'। নৌবাহিনীর চারটি জাহাজ ঐরাবত, জলস্ব, শার্দুল এবং মগর ৫ মে থেকে নাগাড়ে ৫৫ দিন ধরে ভারতীয়দের সফল ভাবে দেশে ফেরানোর কাজ করে গিয়েছে। ৫৫ দিনে ওই চার জাহাজ যাতায়াত করেছে প্রায় ২৩ হাজার কিলোমিটার আর দেশে ফিরিয়েছে ৩হাজার ৯৯২ ভারতীয়কে।

ঠিক যে ভাবে ২০০৬-এ বেইরুট থেকে এবং ২০১৫-য় ইয়েমেন থেকে ভারতবাসীদের দেশে ফিরিয়েছিল অপারেশন সুকুন এবং অপারেশন রাহাত,সমুদ্রসেতুর অপারেশনটা ছিল তেমনই।

তবে এই কোভিড আবহে ওই সব ভারতীয়দের সুস্থ অবস্থায় দেশে ফেরানো ছিল অন্যতম চ্যালেঞ্জ। কিন্তু নৌবাহিনী সেই চ্যালেঞ্জটাই নিয়ে সফলও হয়েছে একশো শতাংশ। নৌবাহিনীর এক শীর্ষ অফিসারের কথায়, "শারীরিক নজরদারির বিষয়টি আমাদের সবচেয়ে বেশি মাথায় রাখতে হয়েছে। জাহাজের মধ্যে যাতে সব সময় স্বাস্থ্যবিধি বজায় থাকে, দেখতে হয়েছে তা-ও। সে কারণে আমরা আমাদের সবচেয়ে ভাল জাহাজ এবং কর্মীদের এই অপারেশনে ব্যবহার করেছি। ছিল অত্যাধুনিক চিকিৎসার যন্ত্রপাতি এবং চিকিৎসক টিমও।"

নৌবাহিনীর ওই কর্তা জানাচ্ছেন, সমুদ্র সেতুর মতোই 'মিশন সাগর' - ও বাস্তবায়িত করেছে ভারতীয় নৌবাহিনী। যার মাধ্যমে ৫৮০ টন খাবার এবং ওষুধ ও চিকিৎসার জিনিসপত্র মলদ্বীপ, মরিশাস, মাদাগাস্কার, কমরো আইল্যান্ড এবং সেশলস-এ সরবরাহ করেছে ভারতীয় নৌবাহিনী।

Published by: Arka Deb
First published: July 12, 2020, 9:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर