Home /News /coronavirus-latest-news /
করোনার বলি ১লক্ষ ৩০হাজার, ভ্যকসিন ছাড়া মুক্তি নেই: রাষ্ট্রপুঞ্জের সচিব

করোনার বলি ১লক্ষ ৩০হাজার, ভ্যকসিন ছাড়া মুক্তি নেই: রাষ্ট্রপুঞ্জের সচিব

রাষ্ট্রপুঞ্জের সচিব অ্যান্তনিও গুতেরাস।ছবি-রয়টার্স

রাষ্ট্রপুঞ্জের সচিব অ্যান্তনিও গুতেরাস।ছবি-রয়টার্স

গত ২৫ মার্চ গুতেরাস রাষ্ট্রপুঞ্জের তরফে আবিশ্ব করোনা বিরোধী লড়াইকে মজবুত করার জন্যে ১ লত্জ্ঞ ৫৩ হাজার ১৫ কোটি টাকা অনুদানের জন্য অনুরোধ জানিয়েছিলে।

  • Share this:

    সারা বিশ্বে অন্তত ১লক্ষ ৩০হাজার প্রাণ কাড়ল ঘাতক করোনাভাইরাস। এই অবস্থায় রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি অ্যান্টোনিও গুতেরাস মনে করছেন, একমাত্র কোভিড১৯ ভ্যাকসিনই ফের বিশ্বকে স্বাভাবিক অবস্থায় পৌঁছে দিতে পারে।

    বুধবার রাষ্ট্রপুঞ্জ আয়োজিত ৫০টি আফ্রিকান দেশের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে বক্তা ছিলেন অ্যান্টোনিও। তিনি বলেন, "এত লক্ষ প্রাণ চলে গেল, এত হাজার কোটি টাকার অপচয়। এই অবস্থা থেকে গোটা পৃথিবীকে বের করে আনার অস্ত্র একটাই। একটি সুরক্ষিত এবং কার্যকরী ভ্যাকসিন পাওয়া গেলেই একমাত্র আমরা ঘুরে দাঁড়াতে পারব।"

    সারা বিশ্ব জুড়েই কাজ চলছে করোনা ভ্যাকসিন আবিষ্কারে। কেউ বলছে, আবিষ্কারের দোড়গোড়ায় দাঁড়িয়ে আছি। কারও দাবি, আরও কিছুটা সময় লাগবে। অ্যান্তোনিওর দাবি, "যাতে আন্তর্জাতিক সংস্থাগুলি সমন্বয়ী ভাবে কাজ করতে পারে, যাতে কাজের গুণমান ও পরিমাণ ঠিক থাকে তা সুনিশ্চিত করা প্রয়োজন। তা হলেই হয়ত আমরা করোনার বিরুদ্ধে লড়াই করতে পারব।

    গত ২৫ মার্চ গুতেরাস রাষ্ট্রপুঞ্জের তরফে আবিশ্ব করোনা বিরোধী লড়াইকে মজবুত করার জন্যে ১ লত্জ্ঞ ৫৩ হাজার ১৫ কোটি টাকা অনুদানের জন্য অনুরোধ জানিয়েছিলে। এ দিন তিনি জানান ওই অর্থমূল্যের ২০ শতাংশ টাকা উঠেছে। তিনি আরও জানান, রাষ্ট্রপুঞ্জ ৪৭টি আফ্রিকান দেশকে করোনা নমুনা পরীক্ষায় সাহায্য করছে। করোনা রোধে আফ্রিকান দেশগুলির সক্রিয়তার ভূয়সী প্রশংসা করেন তিনি।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, COVID-19, Lockdown, করোনা ভাইরাস

    পরবর্তী খবর