• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • ONLINE ADMISSION PROCESSING FEE WAIVED DUE TO CORONA HIGHER EDUCATION DEPARTMENT HAS SPECIFIED THE MAXIMUM AMOUNT THAT COLLEGES CAN TAKE ED

Breaking: করোনার জেরে অনলাইনে ভর্তির প্রসেসিং ফি মকুব রাজ্যের, সর্বোচ্চ কত টাকা নিতে পারবে কলেজগুলি নির্দিষ্ট করে দিল উচ্চ শিক্ষা দফতর

সাধারণত কলেজগুলি এই অনলাইনে ভর্তির জন্য ফর্ম তোলা, জমা দেওয়া সহ ভর্তি সংক্রান্ত প্রক্রিয়ার জন্য কোন কোন কলেজ প্রসেসিং ফি হিসেবে ৩৫০ টাকা আবার কোন কোন কলেজ ৪০০ টাকা পর্যন্ত নেয়।

সাধারণত কলেজগুলি এই অনলাইনে ভর্তির জন্য ফর্ম তোলা, জমা দেওয়া সহ ভর্তি সংক্রান্ত প্রক্রিয়ার জন্য কোন কোন কলেজ প্রসেসিং ফি হিসেবে ৩৫০ টাকা আবার কোন কোন কলেজ ৪০০ টাকা পর্যন্ত নেয়।

  • Share this:

#কলকাতা: অনলাইনে ভর্তি প্রক্রিয়ার জন্য প্রসেসিং ফি হিসাবে কলেজগুলি সর্বোচ্চ কত টাকা নিতে হবে তা নির্দিষ্ট করে দিল রাজ্য। মূলত অনলাইনে ফর্ম তোলা, জমা দেওয়া, বিভিন্ন তথ্য বা সার্টিফিকেট আপলোডিংয়ের জন্য প্রসেসিং ফি হিসেবে সর্বোচ্চ ১৫০ টাকা নিতে পারবে ছাত্র-ছাত্রীদের থেকে।

মঙ্গলবার রাতে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের এমনই নির্দেশিকার পাঠায় উচ্চ শিক্ষা দফতর। সেই মোতাবেক রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা তাদের অধীনে থাকা কলেজগুলোকে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে। মূলত করোনা পরিস্থিতিতে এই ফি মকুব করতে বলা হয়েছে কলেজগুলিকে। সাধারণত কলেজগুলি এই অনলাইনে ভর্তির জন্য ফর্ম তোলা, জমা দেওয়া সহ ভর্তি সংক্রান্ত প্রক্রিয়ার জন্য কোন কোন কলেজ প্রসেসিং ফি হিসেবে ৩৫০ টাকা আবার কোন কোন কলেজ ৪০০ টাকা পর্যন্ত নেয়। এই বছরও অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হবার পরপরই বেশ কিছু কলেজ এইভাবে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নিচ্ছিল উচ্চ শিক্ষা দফতর এবং শিক্ষামন্ত্রীর কাছে খবর আসে। তারপরে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ করার জন্য একজন ছাত্র বা ছাত্রী থেকে কত টাকা নিতে পারবে কলেজগুলির সেই পরিমাণ নির্দিষ্ট করে দেওয়া হল।

রাজ্য উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ মোতাবেক ইতিমধ্যেই রাজ্যের কলেজগুলিতে স্নাতক স্তরে ছাত্র ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। উচ্চ শিক্ষা দফতরের তবে এবারের ছাত্র ভর্তি প্রক্রিয়া পুরোটাই কলেজ ভিত্তিক অনলাইনে করার কথা বলা হয়েছে। শুধু তাই নয় ঘটনা পরিস্থিতিতে যে কোনও ছাত্রছাত্রী কলেজ পর্যন্ত না আসতে পারেন ভর্তি প্রক্রিয়ার জন্য সেজন্য অনলাইনেই ব্যাংক থেকে টাকা দিতে পারেন ছাত্রছাত্রীরা সেই বিষয়েও নির্দেশ দিয়েছে উচ্চ শিক্ষা দফতর। গত কয়েক বছর ধরেই কলেজগুলিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সে ক্ষেত্রে মূলত অনলাইনের মাধ্যমে ফর্ম তোলা জমানোর সহজ করার জন্য ছাত্র কিছু বিভিন্ন কলেজ বিভিন্ন ফি নিত। কিন্তু এবছর করোনা পরিস্থিতিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়ার জন্য ছাত্র পিছু কত টাকা নিতে পারবে কলেজগুলি তা নির্দিষ্ট করে দেওয়া হল।

ইতিমধ্যেই বেশ কয়েকটি ছাত্রসংগঠন ভর্তির ফি মকুব সহ বিভিন্ন দাবিতে সরব হয়েছে। তবে এই অনলাইনে অ্যাডমিশন প্রক্রিয়ার সঙ্গে কলেজগুলির ভর্তির জন্য ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কত টাকা নেবে সে বিষয়ে কোনো সম্পর্ক নেই বলেই উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর। সেক্ষেত্রে ভর্তির জন্য কলেজগুলি কত টাকা করে নিতে পারবে সেই বিষয়ে কলেজ গুলিকে নির্দিষ্ট সীমা বলে দেওয়া হবে নাকি সে বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি বলেই খবর রাজ্য উচ্চশিক্ষা দফতর সূত্রে।

Somraj Bandopadhyay

Published by:Elina Datta
First published: