• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • বন্দে ভারতের তৃতীয় দিন, ভিটেয় ফিরলেন ৯৩৫ ভারতীয়

বন্দে ভারতের তৃতীয় দিন, ভিটেয় ফিরলেন ৯৩৫ ভারতীয়

বাড়ি ফিরছেন প্রবাসী ভারতীয়রা।

বাড়ি ফিরছেন প্রবাসী ভারতীয়রা।

প্রথম ধাপে সাত দিনে বিশ্বের ১২টি দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাবে বিদেশমন্ত্রক। সেই লক্ষে ইতিমধ্যেই সংশ্লিষ্ট দেশগুলির দূতাবাস এবং হাইকমিশন আটকে থাকা এবং দেশে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের তালিকা তৈরির কাজ প্রায় শেষ করে ফেলেছে।

  • Share this:

#নয়াদিল্লি: বন্দে ভারত মিশনের তৃতীয় দিনে দেশে ফিরলেন ৯৩৫ জন ভারতীয়। এর মধ্যে ৮ জন শিশুও রয়েছে। শুক্রবারই দু'টি ফ্লাইট আরব থেকে কেরলে উড়িয়ে নিয়ে এসেছিল ৩৬৩ জন ভারতীয়কে। এর মধ্যে ন' জন শিশু ছিল। এখনও পর্যন্ত বন্দে ভারত মিশনের তিন দিনে দেশে ফিরলেন ১৭শিশু-সহ  মোট ১২৯৮ জন।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, এ দিন সিঙ্গাপুর থেকে দিল্লিতে ফিরেছেন ২৩৪ জন। দু'টি ফ্লাইটে দুবাই থেকে চেন্নাই ফিরেছেন ৩ শিশু-সহ ৩৫৯ জন। এ ছাড়া ঢাকা থেকে ১৬৮ জন পড়ুয়া ফিরেছেন শ্রীনগরে এবং ৫ শিশু-সহ ১৮২ জন বাহরেন থেকে কোচিতে ফিরেছেন। রিয়াধ থেকেও  ১৫২ জন জন ফিরেছেন কালিকটে।

প্রথম ধাপে সাত দিনে বিশ্বের ১২টি দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাবে বিদেশমন্ত্রক। সেই লক্ষে ইতিমধ্যেই সংশ্লিষ্ট দেশগুলির দূতাবাস এবং হাইকমিশন আটকে থাকা এবং দেশে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের তালিকা তৈরির কাজ প্রায় শেষ করে ফেলেছে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, আমেরিকা, ব্রিটেন ছাড়াও বাংলাদেশ, সিঙ্গাপুর, ফিলিপিনস, মালয়েশিয়া, ইউএই, কাতার, সৌদিআরব, বাহারেন, কুয়েত, ওমানে আটকে পড়া ভারতীয়দের ফেরানো হবে।

প্রথম সাত দিনে যাঁদের ফেরানো হবে, তাঁদের সিংহভাগই কেরল, তামিলনাড়ু এবং দিল্লির বাসিন্দা। এই তিন রাজ্যে মোট ৩৭টি ফ্লাইট ঢুকবে। এ ছাড়া, মহারাষ্ট্র, তেলেঙ্গানায় আসবে ৭টি করে ফ্লাইট। গুজরাতে ৫টি, জম্মু ও কাশ্মীরে এবং কর্নাটকে ৩টি করে আর উত্তরপ্রদেশে একটি ফ্লাইট ঢুকবে। সাত দিনে আসবে মোট ৬৪টি ফ্লাইট। অন্য রাজ্যের বাসিন্দাও বেশ কয়েক জন থাকছেন ওই সব ফ্লাইটে। তাঁদের নিজেদের রাজ্যে পৌঁছে দিতে বিশেষ কানেক্টিং ডোমেস্টিক ফ্লাইট চালানো হবে।

এ দিন যাঁরা এসে পৌঁছেছেন, নিয়ম মেনে তাঁদের বিমান বন্দরেই মেডিক্যাল চেক-আপ হয়েছে। তাঁদের ১৪ দিনের কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে। এক কেন্দ্রীয় অসামরিক বিমান দফতরের কর্তা বলেন, "আপাতত ওই সব যাত্রীকে কোয়ারান্টাইনে রাখা হয়েছে। পরে প্রয়োজনে ওঁদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে।"

Published by:Arka Deb
First published: