• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • লকডাউন বাড়তে পারে, অবস্থা বুঝে ব্যবস্থা, বলছেন প্রশাসনিক কর্তারা

লকডাউন বাড়তে পারে, অবস্থা বুঝে ব্যবস্থা, বলছেন প্রশাসনিক কর্তারা

ত্রাণশিবিরে খাবারের অপেক্ষায় এক নিঃসহায় মানুষ

ত্রাণশিবিরে খাবারের অপেক্ষায় এক নিঃসহায় মানুষ

পরিস্থিতি বিবেচনা করেই অন্তত তিনজন উচ্চপদস্থ প্রশাসনিক কর্তা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, দেশে লকডাউন বাড়তে পারে।

  • Share this:

    শনিবার গোটা দক্ষি এশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬০০০। সংক্রমণের গতি দেখে উচ্চপদস্থ সরকারি কর্তাদের একাংশ মনে করছেন, প্রশাসন লকডাউনের মেয়াদ বাড়াবে।

    স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট বলছে, করোনা আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে শনিবার আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১৬ জন। মৃত্যু হয়েছে ১৯ জনের। এই আবহে উদ্বিগ্ন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপ সংবাদসংস্থা রয়টার্সকে বলেছেন, মুম্বই ও তার সং লগ্ন অঞ্চলে লকডাউনের মেয়াদ বাড়তে পারে দু'সপ্তাহ পর্যন্ত।

    প্রধানমন্ত্রী বৃহস্পতিবার রাজ্যগুলির সঙ্গে আলোচনার সময় লকডাউন প্রসঙ্গে ধাপে ধাপে লকডাউন তোলার কথা ঘোষণা করেন। কিন্তু কী ভাবে তা কার্যকর করা সম্ভব তা নিয়ে তিনি রাজ্যগুলির পরামর্শও চান। কিন্তু গত দু'দিনে অবস্থা আরও জটিল হয়েছে। দক্ষিণ এশিয়ার নিরিখে করোনার হটস্পট ভারতই। শুধু শনিবার সকালেই আক্রান্ত হয়েছেন ৩৫৫ জন। নিজামুদ্দিন-যোগে কোয়ারেন্টাইনে থাকা বহু মানুষের করোনা পরীক্ষার ফল মিলবে আজ। এর ফলে আক্রান্তের সংখ্যাটা রাতারাতি আরও অনেকটা বেড়ে যেতে পারে। ফলে পরিস্থিতি বিবেচনা করেই অন্তত তিনজন উচ্চপদস্থ প্রশাসনিক কর্তা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, দেশে লকডাউন বাড়তে পারে।

    তাদের দাবি, পরিস্থিতি খতিয়ে দেখে রাজ্য ভেদে আলাদা সিদ্ধান্ত হতে পারে। মু্ম্বই, বেঙ্গালুরু, দিল্লির মতো ব্যস্ত শহরগুলিতে ধাপে ধাপে খুলতে পারে লকডাউন।

    গত এক সপ্তাহে দক্ষিণ এশিয়ায় করোনা সংক্রমণ বেড়ে দ্বিগুণ হয়েছে। একদিকে যেমন আক্রান্তের সংখ্যা চড়চড় করে বেড়েছে, তেমনই মানুষের অবাধ্যতা বিপদ বাড়িয়েছে। ভারত এবং প্রতিবেশী দেশ পাকিস্তান, বাংলাদেশে চিত্রটা একই। গোঁড়া ধার্মিকদের রাস্তায় বের হওয়া আটকাতে ঘাম ছুঁটছে প্রশাসনের। শুক্রবারও পাকিস্তানের করাচির এক মসজিদে জমায়েতকে ঘিরে তুমুল অশান্তি হয়। পুলিশ তিন ঘণ্টার জন্যে কার্ফু জারি করে।

    এই মুহূর্তে পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবে ২৫৪৭। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর পাকিস্তানেও বাড়তে পারে লকডাউন।

    Published by:Arka Deb
    First published: