করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

অতিমারি করোনা ভাইরাসের মোকাবিলায় অভিনব পদক্ষেপ, কোয়ারেন্টাইনের জন্য কম খরচায় তাবু তৈরি করল OFB

অতিমারি করোনা ভাইরাসের মোকাবিলায় অভিনব পদক্ষেপ, কোয়ারেন্টাইনের জন্য কম খরচায় তাবু তৈরি করল OFB

আপৎকালীন অবস্থায় রোগীদের পরীক্ষা করে আইসোলেশন এবং কোয়ারেন্টাইন দুটো জায়গাতেই আলাদা আলাদা আলাদাভাবে নজরদারিতে রাখা যাবে।

  • Share this:

#কলকাতা: দেশজুড়ে করোনা ভাইরাস মহামারীর মোকাবিলায় অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (ওএফবি) গুরুত্বপূর্ণ ভূমিকা নিল। ওএফবি, কম খরচায় ২ শয্যার তাবু তৈরি করে ফেলল। যেখানে আপৎকালীন অবস্থায় রোগীদের পরীক্ষা করে আইসোলেশন এবং কোয়ারেন্টাইন দুটো জায়গাতেই আলাদা আলাদা আলাদাভাবে নজরদারিতে রাখা যাবে। এই তাবুগুলি ৯.৫৫ বর্গমিটার এলাকাজুড়ে বসানো যাবে।

ওয়াটারপ্রুফ কাপড়, মাইল্ড স্টীল এবং অ্যালুমিনিয়ামের শঙ্কর পদার্থ দিয়ে এই তাবুগুলো তৈরি করা হয়েছে। যার ফলে একদিকে মজবুত। অন্যদিকে চিকিৎসা বা রোগীকে রাখার জন্য আরামদায়ক হবে। এই ধরণের তাবু স্বল্পকালীন ব্যবস্থায় হাসপাতাল ছাড়া অন্যত্রও ব্যবহার করা যাবে। ফলে আগামীদিনে প্রয়োজন হলে যে কোনও জায়গায় এই তাবু বানিয়ে চিকিৎসা বা আইসোলেশন ইউনিট গড়ে তোলা যাবে।কানপুরের অর্ডন্যান্স ইক্যুইপমেন্ট ফ্যাক্টরি, চিকিৎসা সরঞ্জাম সহ এই তাবুগুলি তৈরি করেছে। ৫০টি এই ধরণের তাবু ইতিমধ্যে অরুণাচল প্রদেশে পাঠানো হয়েছে। রাজ্য সরকার  এগুলি চিকিৎসার জন্য সেখানে ব্যবহার করছে।

অন্যদিকে রক্ত পরীক্ষার  কিটের জন্য এন এ বি এল-এর অনুমতি পেল কানপুর ও উত্তর প্রদেশের স্মল আরমস ফ্যাক্টরি ও তামিলনাড়ুর হেভি ভেহিক্যালস ফ্যাক্টরি।    অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড তবে শুধু তাঁবু নয়। স্যানিটাইজার ও ফেস মাস্ক তৈরি করছে ওএফবি (ওএফবি)-এর অধীনস্থ দেরাদুনের অপ্টো ইলেকট্রনিক্স ফ্যাক্টরি গত সপ্তাহেই উত্তরাখন্ডের রাজ্যপালকে ২৫০০টি হ্যান্ড স্যানিটাইজার এবং ১ হাজার ফেস মাস্ক তৈরি করে পাঠিয়েছে। ওএফবি-র আরুভাঙকারুর কর্ডিট ফ্যাক্টরি, তামিলনাডুর নীলগিরি জেলাপুলিশকে গত সপ্তাহে ১০০ লিটার স্যানিটাইজার দিয়েছে। পুণের হাই এক্সপ্লোসিভ ফ্যাক্টরি, বেলগাভির মেসার্স এইচএলএল-কে ২৫০০ লিটার স্যানিটাইজার গত সপ্তাহে দিয়েছে। নাগপুরের আমবাঝারি অর্ডন্যান্স ফ্যাক্টরি, বাষ্পের মাধ্যমে পরিশোধনক্ষম একটি চেম্বার তৈরি করেছে। যা সহজই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। এর মাধ্যমে স্যানিটাইজেশনের কাজ করা সম্ভব। অর্ডন্যান্স ফ্যাক্টরি,  আমবাঝারি হাসপাতালে সদর দরজায় এই চেম্বারটি বসানো হয়েছে।দেরাদুনের অর্ডন্যান্স ফ্যাক্টরি, হাতধোয়ার সরঞ্জাম পুলিশ কর্তৃপক্ষকে দিয়েছে। পুণের দেহুরোড অর্ডন্যান্স ফ্যাক্টরি, দেহুগাঁও-এ শ্রমিকদের মধ্যে খাবার বন্টন করেছে।

Abir Ghosal

Published by: Elina Datta
First published: April 11, 2020, 10:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर