corona virus btn
corona virus btn
Loading

ঝক্কি থেকে মুক্তি, ভিসা পেতে প্রয়োজনীয় আরটি-পিসিআর পরীক্ষা এবার বাড়িতে বসেই

ঝক্কি থেকে মুক্তি, ভিসা পেতে প্রয়োজনীয় আরটি-পিসিআর পরীক্ষা এবার বাড়িতে বসেই
করোনা আবহে ভিসার ঝঞ্ঝাট থেকে মুক্তি,এবার পরীক্ষা হবে বাড়িতেই।

ভিসা অফিস সূত্রে খবর, প্রাথমিক ভাবে এই ব্যবস্থা ভিসা আবেদনকারীদের জন্য হলেও এর সুবিধে চাইলে নিতে পারেন সাধারণ মানুষও।

  • Share this:

কলকাতা: ভিসা পাওয়ার জন্য দরকার নিজেকে কোভিড নেগেটিভ প্রমাণ করা। আর তার জন্য আবার আরটি-পিসিআর পরীক্ষা করানো প্রয়োজন। কোথায় করানো হবে ওই পরীক্ষা? কী ভাবেই বা হবে? এ সব নিয়ে ভিসার আবেদনকারীদের যাতে হাজারো হ্যাপা পোহাতে না হয়, সে জন্য ভিসা ফরেন সার্ভিস নিয়ে এসেছে 'হোম ডেলিভারি'।

অর্থাৎ, আবেদনকারী বাড়িতে বসে শুধু বুকিং করবেন, এ বার তাঁর বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে তার ফলাফল তাঁকে পাঠিয়ে দেওয়া হবে। কলকাতা-সহ ১১টি শহরে এই অভিনব পদ্ধতি নিয়ে এসেছে 'ভিসা ফরেন সার্ভিসেস, ইন্ডিয়া'।

কোভিড অতিমারীর কারণে গত পাঁচ মাসের বেশি সময় ধরে বন্ধ বিদেশে যাতায়াত। কাজেই বন্ধ ছিল ভিসার অফিসও। গত পরশু থেকে খুলেছে ওই ভিসার অফিস। কারণ, পাঁচ মাস কোভিডের কারণে বিদেশে যাতায়াত কার্যত বন্ধ থাকার পরে আবার সামনের মাস থেকে তা খুলতে পারে। চালু হতে পারে কিছু বিমান পরিষেবা। কিন্তু ভিসা পেতে দাখিল করতে হচ্ছে কোভিডের নেতিবাচক রিপোর্ট। এ বার সেই রিপোর্ট পেতে গিয়ে সমস্যায় পড়ছেন আবেদনকারীরা।

কোথাও বা রিপোর্ট পেতে দালাল ধরতে হচ্ছে কোথাও দালাল ধরেও রেহাই নেই, ঠকিয়ে দিচ্ছে দালালরাই। অথচ, বিমান সংস্থাগুলির মতে, বিমানে ওঠার আগে কোভিড রিপোর্ট হাতে থাকা বর্তমান সময়ে খুবই প্রয়োজনীয়। এই অবস্থায় ভিসা অফিসের এমন ব্যবস্থা আবেদনকারীদের খুবই সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

ভিসা ফরেন সার্ভিসের মুখপাত্র প্রণব সিনহা বলেন, "আমরা কেন্দ্রের নির্দিষ্ট করে দেওয়া সংস্থায় কোভিডের পরীক্ষা করাচ্ছি। আবেদনকারী তাঁর পরিচয়পত্র এবং ফি দিয়ে অনলাইনে বুকিং করলেই তাঁর বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে আনা হবে। এর পরে তার রিপোর্ট পৌঁছে দেওয়া হবে আবেদনকারীকে। এ ক্ষেত্রে রিপোর্টের গোপনীয়তাও আমরা সম্পূর্ণ ভাবে বজায় রাখছি।"

লাল ভাটিয়া নামের এক আবেদনকারী বলেন, "এমন ব্যবস্থা হলে তো খুবই ভাল। কারণ, আমাকে ইতিমধ্যেই দালাল ফোন করে অতিরিক্ত টাকা জমা দিলে নেগেটিভ রিপোর্ট দেবে, এমন আশ্বাস দিয়ে ফোন করেছিল। এই প্রক্রিয়ায় সম্পূর্ণ স্বচ্ছতা থাকবে, যা খুবই দরকার।"

আর এক আবেদনকারী সৌম্য চক্রবর্তী বলেন, "আমাদের কোভিড পরীক্ষা করাতে প্রচুর হয়রানি হয়েছে। অনলাইনে বুকিং করে কোভিড পরীক্ষা করানো গেলে আর কোনও সমস্যাই থাকবে না।"

ট্রাভেল এজেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার মুখপাত্র অনিল পাঞ্জাবি বলেন, "এ ধরনের উদ্যোগ খুবই প্রশংসনীয়। এতে ভিসা আবেদনকারীদের হ্যাপা অনেকটাই কমবে। ভিসা পেতেও সুবিধে হবে।"

ভিসা অফিস সূত্রে খবর, প্রাথমিক ভাবে এই ব্যবস্থা ভিসা আবেদনকারীদের জন্য হলেও এর সুবিধে চাইলে নিতে পারেন সাধারণ মানুষও। অনলাইনে বুকিং করে তাঁরাও পরীক্ষা করে নিতে পারেন।

Published by: Arka Deb
First published: August 27, 2020, 9:53 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर