corona virus btn
corona virus btn
Loading

পরিযায়ী শ্রমিকদের জন্য নিজের জায়গাতেই মনের মতো কাজের ব্যবস্থা করছে জেলা প্রশাসন

পরিযায়ী শ্রমিকদের জন্য নিজের জায়গাতেই মনের মতো কাজের ব্যবস্থা করছে জেলা প্রশাসন

মুখ্যমন্ত্রী বাইরে থেকে আসা শ্রমিকরা যাতে আর বাইরে না যান, এ রাজ্যে যাতে তারা কাজের সুযোগ পান তার পরিকাঠামো তৈরির নির্দেশ দেন।

  • Share this:

বর্ধমান: ভিন রাজ্য থেকে ফেরা শ্রমিকদের কাজ দেবে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। যে ধরনের কাজে যে  পারদর্শী তাকে সেই কাজই দেওয়ার পরিকল্পনা নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। প্রয়োজন হলে মহকুমায় ক্লাস্টার তৈরি করে তাদের কাজের ব্যবস্থা করা হবে। পূর্ব বর্ধমানের  জেলাশাসক বিজয় ভারতী জানান, অনেকে সোনার কাজ করতে মুম্বাই গুজরাটে যেতেন। তারা যাতে এখানে এসে সেই কাজ করতে পারেন সেই পরিকাঠামো তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

দুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভিডিও কনফারেন্সে জেলা শাসকদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন। সেই বৈঠকেই  মুখ্যমন্ত্রী বাইরে থেকে আসা শ্রমিকরা যাতে আর বাইরে না যান, এ রাজ্যে যাতে তারা কাজের সুযোগ পান  তার পরিকাঠামো তৈরির নির্দেশ দেন। সেই নির্দেশ অনুযায়ী শ্রমিকরা যে কাজে পারদর্শী তাদের সেই কাজ দেবার পরিকল্পনা নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।

রাজ্যের অন্যান্য অংশের মতোই পূর্ব বর্ধমান জেলার বেশ কয়েক  হাজার বাসিন্দা দেশের বিভিন্ন প্রান্তে কাজের জন্য ছড়িয়ে রয়েছেন। করোনা সংক্রমণ ঠেকাতে লক ডাউনে কাজ হারিয়েছেন তারা। উপার্জন হারিয়ে ভিন রাজ্যের কোনরকমে দিন কাটছে। লকডাউনের শুরু থেকেই বাড়ি ফেরার জন্য  জেলা প্রশাসন তথা রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়ে আসছেন তাঁরা । বিশেষ ট্রেনে তাদের ফিরিয়ে আনা হচ্ছে। সেই সব শ্রমিকরা যাতে বাড়িতে ফিরে বেকার হয়ে না পড়েন বা কাজের তাগিদে তাদের যেন ফের ওইসব রাজ্যে যেতে না হয় তা নিশ্চিত করতেই বিভিন্ন পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন।

পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান,  বাইরের রাজ্য থেকে শ্রমিকরা আসার পর তাদের যাতে বেকার  হয়ে বসে থাকতে না হয় তা নিশ্চিত করতে তাদের প্রত্যেকের হাতে জব কার্ড দেওয়া হবে। তাদের জন্য রেশনের খাদ্য সামগ্রীর ব্যবস্থা করা হবে। এছাড়াও কে কোন কাজে পারদর্শী তার তালিকা তৈরি করা হচ্ছে। সেই সব কাজের ব্যবস্থা এলাকায় রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। সেই সব কাজ এলাকায় না থাকলে মহকুমা ভিত্তিক ক্লাস্টার তৈরি করে তাদের সেই কাজের পরিকাঠামো তৈরি করে দেওয়া হবে। বিশেষ কাজে পারদর্শী না থাকলে তারা যাতে একশো দিনের কাজে যোগ দিতে পারেন সেই জন্যই তাদেরকে জব কার্ড দিয়ে দেওয়া হবে। কাজ না পেয়ে তাদের যাতে আবার কাজের জন্য ভিন রাজ্যে যেতে না হয় তা নিশ্চিত করতেই এই পরিকল্পনা বলে জানিয়েছে জেলা প্রশাসন। অনেকে বর্তমান সময়ের তিক্ত অভিজ্ঞতার কথা মাথায় রেখে আর কখনও বাইরের রাজ্যে যাবেন না বলে মনস্থির করেছেন। এমন বাসিন্দার সংখ্যা হাজার হাজার। তাদের কর্মসংস্থানের জন্যই দ্রুত পরিকল্পনা নিচ্ছে প্রশাসন।

Published by: Elina Datta
First published: May 17, 2020, 12:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर