করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

এবার রাজ্যে প্রথম এক দন্ত চিকিৎসক করোনা আক্রান্ত, বর্ধমান ডেন্টাল কলেজের চিকিৎসক ও তাঁর পরিবার Covid 19 পজিটিভ

এবার রাজ্যে প্রথম এক দন্ত চিকিৎসক করোনা আক্রান্ত, বর্ধমান ডেন্টাল কলেজের চিকিৎসক ও তাঁর পরিবার Covid 19 পজিটিভ

মনে করা হচ্ছে, বর্ধমান ডেন্টাল কলেজে কোন রোগীর চিকিৎসা করতে গিয়ে এই দন্তচিকিৎসক করোনা আক্রান্ত হলেন।

  • Share this:

#বর্ধমান: রাজ্যে চিকিৎসকদের নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। একের পর এক সরকারি,বেসরকারি হাসপাতাল,নার্সিংহোম বন্ধ হয়ে যাচ্ছে চিকিৎসকদের করোনা আক্রান্ত হওয়ার পর করোনা আতঙ্কে। এবার নবতম সংযোজন বর্ধমান ডেন্টাল কলেজ। এই কলেজেরই এক দ্ন্ত চিকিৎসক এর  হাসপাতাল থেকে বাড়ি ফেরার পর কয়েকদিন আগে জ্বর,গলা ব্যথা শুরু হয়। হাওড়ার বাসিন্দা এই চিকিৎসককে ফুলেশ্বর সঞ্জীবনী হাসপাতালে ভর্তি করা হয়। করোনা উপসর্গ এর জন্য তার লালা রসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়।

পাশাপাশি এই চিকিৎসকের বাবা এবং বোনকেও সঞ্জীবনী হাসপাতালে ভর্তি করা হয় করোনা উপসর্গের জন্য। তাদেরও লালা রসের নমুনা করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়। শনিবার তিনজনের রিপোর্টে দেখা যায়, তিনজনেই করোনা পজেটিভ অর্থাৎ এরা প্রত্যেকেই করোনা আক্রান্ত। এই খবর প্রকাশ্যে আসতেই হাওড়ার যে এলাকায় এই চিকিৎসকের বাড়ি সেখানে দ্রুত স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিদল পৌঁছায়। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে বর্ধমান ডেন্টাল কলেজে।

এই দন্ত চিকিৎসক কাদের,কাদের সংস্পর্শে এসেছেন, তাদের প্রত্যেককে চিহ্নিত করা হচ্ছে, প্রয়োজন হলে  তাদেরও করোনা পরীক্ষা করা হবে। দাঁতের ডাক্তারদের, রোগীদের সবথেকে কাছে গিয়ে চিকিৎসা করতে হয়। দাঁত তোলা, দাঁতের দাগ, দাঁতের অন্যান্য রোগ সম্পর্কিত যে কোন ক্ষেত্রেই মুখের সংস্পর্শে যেতে হয়। এমনকি মুখে হাত ঢুকাতে হয়,ফলে অনেকটাই ঝুঁকি নিয়ে তাদেরকে কাজ করতে হচ্ছে। মনে করা হচ্ছে, বর্ধমান ডেন্টাল কলেজে কোন রোগীর চিকিৎসা করতে গিয়ে এই দন্তচিকিৎসক করোনা আক্রান্ত হলেন। ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শিয়ালদহ আর আহমেদ ডেন্টাল কলেজের চিকিৎসক রাজু বিশ্বাস জানান, অত্যন্ত সতর্কতার সঙ্গে সমস্ত দন্ত চিকিৎসকদের কাজ করতে হবে। রোগীর অবস্থা খুব আশঙ্কাজনক না হলে এই সময় চেম্বার না করাই সমীচীন। প্রয়োজনীয় সমস্ত রকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে দন্ত চিকিৎসকদের কাজ করার পক্ষে জোরালো আবেদন করছেন ডক্টর রাজু বিশ্বাস। তবে রাজ্যের দন্ত চিকিৎসকদের প্রতি ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের আবেদন, কেউ যেন অযথা আতঙ্কিত না হয়, রাজ্য সরকার সবরকম প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে, প্রত্যেকে যেন সতর্ক ও সচেতন থাকে।

 Abhijit Chanda

Published by: Elina Datta
First published: April 25, 2020, 11:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर