করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

কেন্দ্রের অনুমতি ছাড়া লকডাউন নয়, করোনা সতর্কতায় ফের কন্টেইনমেন্ট জোনে নজর, নয়া গাইডলাউন জারি

কেন্দ্রের অনুমতি ছাড়া লকডাউন নয়, করোনা সতর্কতায় ফের কন্টেইনমেন্ট জোনে নজর, নয়া গাইডলাউন জারি
ফাইল ছবি

কেন্দ্রের অনুমতি ছাড়া কোনও রাজ্যের লকডাউন নয়। বুধবার সন্ধ্যায় ফের নয়া গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রের অনুমতি ছাড়া কোনও রাজ্যের লকডাউন নয়। বুধবার সন্ধ্যায় ফের নয়া গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে করোনা মোকাবিলায় ফের কন্টেনমেন্ট জোন চালুর দিকে নজর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, কন্টেনমেন্ট জোনে জরুরি কাজকর্ম ছাড়া আর কিছুই করা যাবে না। প্রয়োজনে বিশেষ দল গঠন করে নজরদারি চালানো হবে বাড়িতে বাড়িতে। আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নতুন নির্দেশিকা কার্যকর হবে।

দেশে করোনা সংক্রমণ তো কমেনি। উল্টে উৎসব পরবর্তী সময়ে সংক্রমণের হার  লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত এবং বাংলা-সহ একাধিক রাজ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে। তবে এবারের গাইডলাইন আরও বেশ খানিকটা কড়া। তবে লকডাউন ঘোষণা করতে পারবে না কোনও রাজ্য। গাইডলাইনে বিশেষ জোড় দেওয়া হয়েছে সংক্রমনে রাশ টানার ওপরে।

নয়া গাইডলাইন অনুযায়ী, শুধুমাত্র জরুরি পরিষেবার কাজে ছাড় দেওয়া হবে কন্টেইনমেন্ট জোনগুলিতে। কঠোরভাবে যাবতীয় বিধিনিষেধ মেনে চলতে হবে। কন্টেইনমেন্ট জোনগুলিতে প্রতিটি বাড়িতে গিয়ে সমীক্ষা চালাতে হবে। পরিস্থিতি বিচার করে স্থানীয়ভাবে বিধিনিষেধ জারি করতে পারবে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলি। প্রয়োজনে 'নাইট কার্ফু' জারি করা হতে পারে।

গাইডলাইনে আরও বলা হয়েছে, মাস্ক না পরলে বা  করোনা বিধি না মানলে কঠোর শাস্তি দিতে পারবে রাজ্য। যে সমস্ত জায়গায় জন সমাগম হয়, সেই সমস্ত জায়গায় সামাজিক দূরত্ব বিধি মানা বাধ্যতামূলক। আর তা নিশ্চিত করতে হবে স্থানীয় প্রশাসনকেই। এ ছাড়া যে সমস্ত অফিসের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার মতো পরিস্থিতি নেই, তাদেরকে শিফট চালু করতে হবে। সেভাবেই কর্মীদের কাজে বহাল করতে হবে। একসঙ্গে সকলকে অফিসে আনা যাবে না।

Published by: Shubhagata Dey
First published: November 25, 2020, 10:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर