corona virus btn
corona virus btn
Loading

Unlock 1.0| স্পর্শ করা যাবে না বিগ্রহ! শান্তির জল-প্রসাদ বিতরণে নিষেধাজ্ঞা, নতুন নিয়ম ধর্মীয় স্থানে

Unlock 1.0| স্পর্শ করা যাবে না বিগ্রহ! শান্তির জল-প্রসাদ বিতরণে নিষেধাজ্ঞা, নতুন নিয়ম ধর্মীয় স্থানে
ফাইল ছবি

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিস্তারিত একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে ধর্মীয় স্থানে করনীয় প্রসঙ্গে ।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মোকাবিলায় লড়ছে দেশ । স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ২৫ মার্চ থেকে বন্ধ শবরিমালা থেকে কেদারনাথ-দেশের সমস্ত ধর্মীয় স্থান । ইদের জমায়েতে ছিল নিষেধাজ্ঞা । বন্ধ মানস সরোবর যাত্রা । কেদারনাথ মন্দির যথা সময়ে খুললেও , এই প্রথম নির্ধারিত সময়ের প্রায় ১৫ দিন পরে খুলেছে বদ্রীনাথের মন্দির ।  ৫ জুন অর্থাৎ আজ পুরীতে অনুষ্ঠিত হবে জগন্নাথ দেবের স্নানযাত্রা । তবে সেখানে ভক্তদের কোনও প্রবেশাধিকার দেওয়া হয়নি । বন্ধ সুপ্রাচীন মাহেশের রথযাত্রা উৎসব ।   এছাড়াও এখন বন্ধ দেশের ছোট-বড় মন্দির , মসজিদ , গির্জা , গুরুদ্বার ।

Unlock 1.0-এ যদিও কেন্দ্রীয় সরকার যদিও ধর্মীয় স্থান খোলার অনুমতি দিয়েছে । তাতে অনেক মন্দির , মসজিদ , গুরুদ্বার , গির্জা খুলেছে । কিন্তু সেখানে ভক্তদের জমায়েতের ওপর কড়া নিষেধাজ্ঞা জারি রয়েছে । নির্দিষ্ট ভক্ত সংখ্যার বেশি ভক্তদের সেখানে একসঙ্গে প্রবেশ কড়তে দেওয়া হচ্ছে না । মসজিদেও একসঙ্গে নমাজ পড়ায় জারি রয়েছে নিষেধাজ্ঞা । এর পাশাপাশি বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে বিস্তারিত একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে । সেখানে ধর্মীয় স্থানে কী করা যাবে  এবং কী কী নিষিদ্ধ, তার একটি তালিকা দেওয়া হয়েছে ।

নতুন গাইডলাইনে বলা হয়েছে, মন্দিরের কোনও বিগ্রহ স্পর্শ করা যাবে না । বহু মন্দিরে বিগ্রহ স্পর্শ করা যায় । সেখানে পুণ্যার্থীরা দেবতার মূর্তি বা বিগ্রহ স্পর্শ করে মনস্কামনা জানান , কিন্তু তা আর করা যাবে না । নির্দিষ্ট দূরত্ব থেকে আরাধ্য দেবতার দর্শন করতে হবে । দ্বিতীয়ত, বহু মন্দিরে গেলে কপালে গেরুয়া বা সিঁদুরের টিকা লাগিয়ে দেওয়ার রীতি প্রচলিত আছে । তা এবার আর করা যাবে না । তৃতীয়ত, একসঙ্গে বহু ভক্তেরা মন্দিরে প্রবেশ করে ধাক্কাধাক্কি করতে পারবেন না । একজনের থেকে অন্যজনের শারীরিক দূরত্ব থাকতে হবে অন্তত ছ'ফুট । চতুর্থত, হাতে হাতে প্রসাদ বিতরণ বন্ধ । এছাড়া শান্তির জল ছেটানো বা ভক্তদের মন্দিরে প্রবেশ করে গান গাওয়ার যে রীতি বহু ধর্মীয় স্থানে প্রচলিত রয়েছে তা আর করা যাবে না । ভক্তদের মুখে মাস্ক বাধ্যতামূলক ।

Published by: Shubhagata Dey
First published: June 5, 2020, 8:51 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर