corona virus btn
corona virus btn
Loading

বহু এলাকা নিয়ে চিন্তিত কলকাতা পুরসভা, তা সত্ত্বেও বাজার করতে দলে দলে রাস্তায় শহরবাসী

বহু এলাকা নিয়ে চিন্তিত কলকাতা পুরসভা, তা সত্ত্বেও বাজার করতে দলে দলে রাস্তায় শহরবাসী

বর্তমানে কলকাতার পরিস্থিতি উদ্বেগজনক এ কথাও বলে বলছেন চিকিৎসকরা। এই পরিস্থিতিতে আদৌ এইভাবে বাজার করা সচেতনতার পরিচয় দিচ্ছে? এমনই প্রশ্ন তুলছেন চিকিৎসক থেকে বিজ্ঞানীরা।

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: করোনায় জর্জরিত কলকাতা। ক্রমশই সংক্রমণ বাড়ছে কলকাতা জুড়ে। সংক্রমণের নিরিখে শুধু রেড জোন নয়, শহরের ভেতরেই রয়েছে ৩১৯টি কনটেনমেন্ট জন। বর্তমানে তৃতীয় দফার লকডাউন চললেও ক্রমশই বাড়ছে কলকাতাতে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। অন্তত রাজ্য সরকারের তরফে দেওয়া পরিসংখ্যানের দিকে তাকালেই কলকাতার ছবিটা স্পষ্ট হচ্ছে। স্বাস্থ্য দফতর প্রত্যেক দিনই কমবেশি করে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করছে। পরিসংখ্যান বলছে, গোটা রাজ্যজুড়ে করোনা আক্রান্তের যা মৃত্যুর হয়েছে, তার মধ্যে প্রায় ৬৭ শতাংশ কলকাতা থেকে করোনাতে মৃত্যু হয়েছে। কিন্তু এ মত অবস্থাতেও সচেতনতা কোথায় শহরবাসীর? অন্তত শনিবার সকালে বেলগাছিয়া বাস ডিপো লাগোয়া বাজারের ছবি দেখলে এই প্রশ্নটাই ঘুরে ফিরে বেড়াচ্ছে। শনিবার সাতসকালে এই বাজারে গিয়ে দেখা গেল স্থানীয় মানুষরা কার্যত গা ঘেঁষাঘেঁষি করে বাজার করছেন। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় না রেখে এই ভাবেই এই বাজারে বাজার করছেন এলাকার বাসিন্দারা। পুলিশের তরফে অবশ্য সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হচ্ছে। কিন্তু শনিবার সকালে কে কার কথা শোনে? বাজারে গিয়ে দেখা গেল পুলিশের অনুরোধকে উপেক্ষা করেই চলছে এই ভাবেই বাজার করা।

করোনাভাইরাসকে মোকাবিলা করার জন্য বারবারই চিকিৎসক থেকে বিজ্ঞানীরা জমায়েত করতে বারণ করছেনন । সোশ্যাল ডিস্ট্যান্স বজায় রাখার কথা বলে আসছেন। বর্তমানে কলকাতার পরিস্থিতি উদ্বেগজনক এ কথাও বলে বলছেন চিকিৎসকরা। এই পরিস্থিতিতে আদৌ এইভাবে বাজার করা সচেতনতার পরিচয় দিচ্ছে? এমনই প্রশ্ন তুলছেন চিকিৎসক থেকে বিজ্ঞানীরা। কলকাতা পুরসভার পরিসংখ্যান বলছে কয়েকটি এলাকার মতো বেলগাছিয়ার কিছু জায়গায় পরিস্থিতি খুব একটা সন্তোষজনক নয়।সেই পরিস্থিতিতে বেলগাছিয়ার এই বাস ডিপো লাগোয়া বাজারে এইভাবে বাজার করলে আদৌ কি করোনা ভাইরাসের সংক্রমণ কমানো যাবে? কলকাতা পুরসভার তরফে ইতিমধ্যেই যে সমস্ত এলাকায় কনটেনমেন্ট জোন রয়েছে সেখানে মেডিকেল ক্যাম্প করা হয়েছে।

এমনকি মোবাইল অ্যাম্বুলেন্স এলাকায় নিয়ে গিয়ে জোর দেওয়া হচ্ছে স্থানীয় বাসিন্দাদের লালারস সংগ্রহের উপরে। যাঁদের উপসর্গ রয়েছে তাঁদের বাড়ি বাড়ি গিয়ে কোভিড-১৯ টেস্টের কথাও বোঝানো হচ্ছে। তা সত্ত্বেও শনিবারের সাত সকালের বেলগাছিয়া বাজারের এই ছবি আবারও প্রশ্ন তুলে দিল।

Published by: Bangla Editor
First published: May 9, 2020, 1:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर