corona virus btn
corona virus btn
Loading

৮ কোটি পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন-সস্তায় ছাদ, ঘোষণা নির্মলা সীতারমনের

৮ কোটি পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন-সস্তায় ছাদ, ঘোষণা নির্মলা সীতারমনের
আত্মনির্ভর প্যাকেজের দ্বিতীয় ধাপটি ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এ দিন মোট ৯ টি প্যাকেজ নতুন ঘোষণা করেন অর্থমন্ত্রী। তার মধ্যে তিনটি ব্যাবস্থাই ছিল পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে।

  • Share this:

#নয়াদিল্লি: দ্বিতীয় দফায় প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গত দিন তাঁর চোখ ছিল ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ নিয়ে। কথা বলেছিলেন ট্যাক্স রিটার্ন নিয়ে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী নজর দিলেন দেশের সবচেয়ে বিধ্বস্ত বর্গের দিকে। এদিনের প্যাকেজ ঘোষিত হল পরিযায়ী শ্রমিকদের জন্য। প্যাকেজ রইল রাস্তার দোকানি, ক্ষুদ্রচাষীদের জন্য।

এ দিন মোট ৯ টি প্যাকেজ নতুন ঘোষণা করেন অর্থমন্ত্রী। তার মধ্যে তিনটি ব্যবস্থাই ছিল পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে।

প্রথম ব্যবস্থা- মূল্যে খাদ্য শস্য দেওয়া হবে আগামী দু'মাসে। খাদ্য সুরক্ষা আইন ও রেশন কার্ড ছাড়াও পরিযায়ী শ্রমিকরা বিনামূল্যে ৫ কেজি খাদ্যশস্য (চাল/গম) পাবেন ৮ কোটি শ্রমিক।  এই খাদ্য শস্যের সরবরাহের দায়িত্ব দেওয়া হবে রাজ্যকে।

দ্বিতীয় ব্যবস্থা-প্রযুক্তিকে ব্যবহার করে পরিযায়ী শ্রমিকদের জন্য ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড তৈরি করা হবে তিনমাসের মধ্যে। যাতে যে কোনও রাজ্য থেকেই একজন শ্রমিক খাদ্যশস্য পেতে পারেন।

তৃতীয় ব্যবস্থা- পরিযায়ী শ্রমিকদের সস্তায় থাকার ব্যবস্থা করা হবে। সরকারি খালি জায়গাগুলিতেও তাঁদের থাকতে দেওয়া হবে। পিপিপি  মোডে তৈরি হবে সেই বাসস্থান।

অর্থমন্ত্রী বৃহস্পতিবার বৈঠকের শুরুতেই বলেন, পরিযায়ী শ্রমিকদের নিয়ে প্রথম থেকেই ভেবেছে সরকার। তাঁর কথায়, যাঁরা শিবিরে রয়েছেন তাঁদের তিন বেলা খাবার দেওয়া হচ্ছে। আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। তহবিল তৈরি হয়েছে ১১ হাজার কোটি টাকার। তাঁর কথায় যাঁরা ঘরে ফিরেছেন তাঁদের জন্য ইতিমধ্যেই ১৪ কোটি ৬২ হাজার জনকে কাজ দেওয়া হয়েছে গিয়েছে। তিনি মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে ১০০ দিনের কাজে জড়িতদের ভাতা ১৮২ টাকা থেকে ২০২ টাকা করা হয়েছে ইতিমধ্যেই।

এ দিন আরও জানানো হয়েছে, সব মজুর ভবিষ্যতে যাতে নিয়োগপত্র পান তা নিশ্চিত করা হবে। যাঁরা ঝুঁকিমূলক কাজ করেন, তাঁদের স্বাস্থ্যের খেয়াল রাখার জন্য বিশেষ ব্যবস্থাপনা করা হবে। অর্থমন্ত্রীর আশ্বাস, ১০০ দিনের কাজে জড়িত মহিলারা  যাতে রাতে নিরাপদে কাজ করতে পারেন তা নিশ্চিত করা হবে।

Published by: Arka Deb
First published: May 14, 2020, 5:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर