corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহে ক্রিকেটারদের মাঠে ফেরানোর উদ্যোগ ! অনুশীলনে নয়া ১০ দফা স্বাস্থ্যবিধি চালু সিএবির

করোনা আবহে ক্রিকেটারদের মাঠে ফেরানোর উদ্যোগ ! অনুশীলনে নয়া ১০ দফা স্বাস্থ্যবিধি চালু সিএবির
File Photo

অনুশীলন শুরুর আগে ক্রিকেটারদের স্বাস্থ্যবিধি নিয়ে ক্লাস করানো হবে। ক্রিকেটার ছাড়াও দলের সাপোর্ট স্টাফ ও সংশ্লিষ্ট ব্যক্তিরা এই ক্লাসের যুক্ত হবেন ৷

  • Share this:

#কলকাতা: করোনা আবহের মধ্যেই ক্রিকেট শুরু করার উদ্যোগ সিএবির। বাংলা  দলে অনুশীলনের কথা ভাবা শুরু করছে সিএবি। বোর্ডের সঙ্গে কথা বলে আইসিসি গাইডলাইন মতোই ১০ দফা নিয়মাবলী বা স্বাস্থ্যবিধি চালু করল সিএবি। ভিডিও কলিংয়ের মাধ্যমে মেডিকেল কমিটি সভা হয়। সেখানে স্বাস্থ্যবিধি গুলি চূড়ান্ত করা হয়। অনুশীলন শুরুর আগে ক্রিকেটারদের স্বাস্থ্যবিধি নিয়ে ক্লাস করানো হবে। ক্রিকেটার ছাড়াও দলের সাপোর্ট স্টাফ ও সংশ্লিষ্ট ব্যক্তিরা এই ক্লাসের যুক্ত হবেন।

প্রাথমিকভাবে যেগুলি ঠিক করা হয়েছে। তা হল- ১. ইডেন, ক্লাব হাউস, ইন্ডোর-সহ  খেলার সঙ্গে যুক্ত সব জায়গাকে জীবাণুমুক্ত করা ২. সিএবিতে বিশেষ আইসোলেশন রুম তৈরি করা। প্র্যাকটিসের সময় কোনও ব্যক্তির করোনা উপসর্গ দেখা দিলে সেখানে রেখে তাঁর চিকিৎসা করা হবে। ৩. অনুশীলনের সময় ক্রিকেটারদের প্রত্যেককে আলাদা বল দেওয়া হবে। একজন অন্য জনের বল ব্যবহার করতে পারবেন না। ৪. ক্রিকেটারদের পকেটে স্যানিটাইজার রাখতে হবে। এক্ষেত্রেও কোনও ক্রিকেটার অন্য ক্রিকেটারের স্যানিটাইজার ব্যবহার করতে পারবেন না। ৫. প্রয়োজন ক্রিকেটারদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থা রাখতে হবে। ৬. অনুশীলনের সময় প্রত্যেকের শরীরের তাপমাত্রা মাপা হবে। নির্দিষ্ট তাপমাত্রার চেয়ে বেশি থাকলেই তাকে অনুশীলন করতে দেওয়া হবে না। ৭. ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে সামাজিক দূরত্বের বিধি মেনে অনুশীলন শুরু করতে হবে। ৮. ড্রেসিংরুম যত কম ব্যবহার করা যায় তত ভাল। তাই ক্রিকেটারদের বাড়ি থেকে অনুশীলনের পোশাক পরে আসতে হবে। ৯. সুইমিং পুল ব্যবহার করা যাবে না। সরকারি অনুমতি না মেলা পর্যন্ত জিম ব্যবহার করা যাবে না। ১০. করোনা আক্রান্ত নয়, এরকম মুচলেকা দিতে হবে ক্রিকেটার, কোচ-সহ সংশ্লিষ্ট ব্যক্তিদের অনুশীলনের শুরুতে।

এগুলো অনুশীলনের জন্য নিয়ম। তবে কবে থেকে অনুশীলন শুরু হবে এখনও চূড়ান্ত নয়। খেলার মাঠের নিয়মগুলো আগামী সপ্তাহে ঠিক হবে। আপাতত সিএবিতে ঢোকার ক্ষেত্রে বিধি নিষেধ থাকছে।

Eeron Roy Barman

Published by: Siddhartha Sarkar
First published: May 30, 2020, 1:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर