corona virus btn
corona virus btn
Loading

ঘ্রাণশক্তি চলে যাওয়া আবার কারওর পায়ের চামড়া লাল হয়ে ফুলে ওঠা!‌ করোনার নতুন লক্ষণে আতঙ্ক

ঘ্রাণশক্তি চলে যাওয়া আবার কারওর পায়ের চামড়া লাল হয়ে ফুলে ওঠা!‌ করোনার নতুন লক্ষণে আতঙ্ক
New symptoms of corona reported by doctors, has it happened in your feet? Photo Credit: Newsflash

পায়ের আঙুলে বেগুনী ছোপ, রক্ত জমাট বাঁধার মতো করে দেখা দিয়েছে

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ এখনও পর্যন্ত পৃথিবী জুড়ে করোনা ভাইরাসের বেশ কয়েকটি জেনেটিক টাইপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু শরীরে করোনার লক্ষণও যে আলাদা হয়ে প্রকাশ পাচ্ছে, তার উদাহরণ মিলছে পৃথিবীজুড়ে। এখনও পর্যন্ত পৃথিবীতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৪ হাজার মানুষের। আক্রান্ত অসংখ্য। আর রোগের নিরাময় করতে গিয়েই চিকিৎসকরা নতুন নতুন লক্ষণের সন্ধান পাচ্ছেন।

স্পেনের চিকিৎসকদের দাবি, তাঁরা হঠাৎ করে করোনা রোগীদের বিশেষ নতুন কিছু লক্ষণের সন্ধান পেয়েছেন। তাঁরা জানিয়েছেন, করোনা রোগীদের পায়ে সংক্রমণের লক্ষণ দেখা দিচ্ছে। অনেক রোগীকেই দেখা গিয়েছে, যাঁদের পায়ের আঙুলে বেগুনী ছোপ, রক্ত জমাট বাঁধার মতো করে দেখা দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এই লক্ষণ দেখা দিচ্ছে যুবক বা বালকদের মধ্যে। চিকিৎসকরা বলেছেন, এটা অনেকটা চিকেন পক্স বা গুটি বসন্তের মতো দেখতে লাগছে। আঙুলের চারিদিক ভরে যাচ্ছে দাগে।

তাই চিকিৎসকরা বলেছেন, এমন লক্ষণ দেখা দিলেও একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে দেখা দরকার। কেমন এমন লাল দাগ দেখা দিচ্ছে সেটা নিয়ে অবশ্য গবেষণা না হলে স্পষ্ট করে কিছু বলা সম্ভব হবে না।

এর আগে ব্রিটেনের একদল চিকিৎসক দাবি করেছিলেন, কারওর যদি এমন লক্ষণ প্রকাশ পায়, যেখানে দেখা যায় ব্যক্তির ঘ্রাণশক্তি চলে গিয়েছে, তাহলে হতেও পারে সেটা করোনা সংক্রমণ। তবে এই বিষয়ে বিস্তারিত গবেষণার প্রয়োজন।

 
First published: April 17, 2020, 10:24 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर