এই উপসর্গগুলো দেখা দেওয়ার অর্থ ইতিমধ্যেই করোনার শিকার হয়েছেন আপনি, দাবি গবেষণার!

এই উপসর্গগুলো দেখা দেওয়ার অর্থ ইতিমধ্যেই করোনার শিকার হয়েছেন আপনি, দাবি গবেষণার!
Representational Image

অনেকেই আছেন যাঁরা উপসর্গহীন (Asymptomatic), অর্থাৎ এঁদের শরীরে করোনা সংক্রমণের কোনও উপসর্গ দেখা যায় না। সে ক্ষেত্রে কারা সংক্রমিত হয়েছেন আর কারা হননি, সেটা বোঝা খুব কঠিন হয়ে পড়ে।

  • Share this:

#কলকাতা: করোনাভাইরাস (Coronavirus) নিয়ে ক্রমাগত তথ্য আমাদের কাছে আসছে। এতে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়ছেন। বিশেষ করে অনেকেই আছেন যাঁরা উপসর্গহীন (Asymptomatic), অর্থাৎ এঁদের শরীরে করোনা সংক্রমণের কোনও উপসর্গ দেখা যায় না। সে ক্ষেত্রে কারা সংক্রমিত হয়েছেন আর কারা হননি, সেটা বোঝা খুব কঠিন হয়ে পড়ে।

চিকিৎসক আর বিজ্ঞানীরা এই নিয়ে নিরন্তর গবেষণা করে চলেছেন। সাম্প্রতিক গবেষণা বলছে পাঁচটি বিশেষ উপসর্গ (Covid 19 Symptoms) যদি আপনার মধ্যে দেখা দেয়, তা হলে বুঝতে হবে যে আপনি ইতিমধ্যেই করোনার দ্বারা আক্রান্ত হয়েছেন। গবেষণা এটাও বলছে যে করোনা সেরে গেলেও বহু রোগী (৮২%) স্নায়ুজনিত সমস্যায় ভুগছেন।

পাঁচটি উপসর্গের মধ্যে সবচেয়ে প্রধান একটি উপসর্গ হল খাবারের স্বাদ (Taste) ও গন্ধ (Smell) হারিয়ে ফেলা। অনেক রোগী অবশ্য শুধুই খাবারে গন্ধ পেতেন না। কিন্তু যাঁরা স্বাদ পেতেন না, তাঁরা গন্ধও পেতেন না। দু'টো একসঙ্গে হলে বুঝতে হবে শরীরে সংক্রমণ দেখা দিয়েছে।


মাথাব্যথাও (Headache) কোভিড ১৯-এর অন্যতম উপসর্গ। সিডিসি বা ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) থেকে মাথাব্যথাকে কোভিডের উপসর্গ হিসেবে গণ্য করা হয়েছে। এমনকি করোনা সংক্রমণ (Covid 19) সেরে যাওয়ার পরেও মাথাব্যাথা হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে সেটা এতটাই উদ্বেগজনক হয় যে চিকিৎসকের সাহায্য নিতে হয়।

এই গবেষণা করার জন্য ৪১২ জন রোগীর উপরে একটি সমীক্ষা করা হয়েছিল। এঁদের মধ্যে বেশিরভাগ রোগীই (৪৪.৮%) বলেছেন যে করোনা সংক্রমণ হওয়াকালীন তাঁদের পেশিতে খুব ব্যথা হয়েছে। অর্থাৎ তাঁরা মাস্কুলার পেন-এর (Muscular Pain) সমস্যায় ভুগেছেন।

কোনও কোনও রোগী করোনার উপসর্গ হিসেবে চোখে ব্যথার (Eyes Pain) কথাও বলেছেন। কিন্তু চোখে ব্যথা আদৌ করোনার উপসর্গ কি না, সেই নিয়ে চিকিৎসকদের মধ্যে একটু দ্বন্দ্ব আছে। কারণ লকডাউনে (Lockdown) জনজীবন প্রায় স্তব্ধ হয়ে যাওয়ায় বেশিরভাগ সময়ই বাড়িতে কাটাতে হয়েছে। তাই অনেকেই মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে বেশিক্ষণ তাকিয়ে ছিলেন। চোখে ব্যথা সেই জন্যও হতে পারে।

অনেক করোনা রোগী আবার মনঃসংযোগের (Focus) অভাব বোধ করেছেন। তাঁরা কোনও কিছু মন দিয়ে করতে পারেননি। প্রায় ৩১.৮ % রোগী এই অভিযোগ করেছেন যে এই সময়ে তাঁদের খুব বিভ্রান্ত লাগত এবং মনে হত তাঁদের মস্তিষ্কে কুয়াশা জমে আছে।

Published by:Siddhartha Sarkar
First published: