করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

এবার করোনাভাইরাসের নতুন স্ট্রেন মিলল ফ্রান্সেও

এবার করোনাভাইরাসের নতুন স্ট্রেন মিলল ফ্রান্সেও

জানা গেছে, ওই ফরাসি নাগরিক গত ১৯ ডিসেম্বর লন্ডন থেকে দেশে ফিরেছেন

  • Share this:

#টুরস: ব্রিটেনের নতুন স্ট্রেনের করোনাভাইরাসের অস্তিত্ব এবার মিলল ফ্রান্সেও । দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, টুরস শহরে এই ভাইরাসে আক্রান্ত এক রোগীকে শনাক্ত করা হয়েছে। জানা গেছে, ওই ফরাসি নাগরিক গত ১৯ ডিসেম্বর লন্ডন থেকে দেশে ফিরেছেন।

সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে প্রথম নতুন এই স্ট্রেনের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা ব্রিটেনে ছড়িয়ে পড়ে। এরইমধ্যে ইতালি, সিঙ্গাপুরসহ কয়েকটি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী দেখা গেছে। এবার ফ্রান্সও সেই দলে নাম লেখালো।

ফরাসি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির তেমন কোনো উপসর্গ নেই। তিনি বর্তমানে তাঁর নিজের বাড়িতে সেলফ আইসোলেশনে আছেন।

প্রসঙ্গত, আমেরিকায় যাতায়াত করবে যে সকল ব্রিটিশ যাত্রী, তাঁদের জন্য বাধ্যতামূলক করা হল করোনা পরীক্ষা। শুধু ব্রিটিশ নাগরিকই নয়, ব্রিটেন থেকে যে কেউ আমেরিকায় যেতে ইচ্ছুক থাকলে তার জন্য এই একই নিয়ম প্রযোজ্য হবে। বৃহস্পতিবার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)-এর তরফ থেকে এই নিয়মের কথা জানানো হয়েছে। নিয়মে জানানো হয়েছে, ফ্লাইটে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে এ পরীক্ষা করতে হবে। ব্রিটেনে করোনাভাইরাসের দ্বিতীয় স্ট্রেনের প্রকোপ হঠাৎই বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

গত সোমবার কেন্দ্র থেকে ঘোষণা করা হয়েছিল যে ২৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে যাতায়াত বন্ধ থাকবে। কিন্তু ইতিমধ্যেই, ৪টি বিমান এসে পৌঁছেছে ভারতে। মঙ্গলবার ৪৭০ জনের মধ্যে ৫ জনের শরীরে ভাইরাস মেলার পর, বুধবার আবার ৬ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি যথেষ্ট উদ্বেগজনক।

Published by: Simli Dasgupta
First published: December 26, 2020, 4:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर