Home /News /coronavirus-latest-news /
করোনা যোদ্ধাদের সম্মানে এবার ডাক টিকিট প্রকাশ

করোনা যোদ্ধাদের সম্মানে এবার ডাক টিকিট প্রকাশ

স্বাধীনতা দিবসের দিন ঐতিহাসিক জিপিও'র রোটান্ডায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠান থেকেই বাংলার কোভিড যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে এই স্ট্যাম্প প্রকাশ করা হবে।

  • Share this:

#কলকাতা: বাংলার কোভিড যোদ্ধাদের সম্মানে স্বাধীনতা দিবসের দিন বিশেষ স্ট্যাম্প প্রকাশ করবে ডাকঘর। স্বাধীনতা দিবসের দিন ঐতিহাসিক জিপিও'র রোটান্ডায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠান থেকেই বাংলার কোভিড যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে এই স্ট্যাম্প প্রকাশ করা হবে। এর আগে স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করেছিল ডাকবিভাগ। এবার এই কোভিড ১৯ বা করোনা অতিমারীর সময়ে তাকে মনে রেখে স্ট্যাম্প, স্পেশাল কভার এবং ক্যানসেলেশন স্ট্যাম্প প্রকাশ করা হচ্ছে।

ওয়েস্ট বেঙ্গল সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার জানিয়েছেন, "বাংলার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, পুরকর্মী, ডাককর্মী-সহ কোভিডের বিরুদ্ধে লড়াই করা সমস্ত ফ্রন্টলাইন ওয়ারিয়রদের সম্মানে এই স্মারক উদ্বোধন করা হচ্ছে।" ১০০ বছর আগে ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করা হয়েছিল। ঠিক ১০০ বছর পরে আবার এক অতিমারী নিয়ে প্রকাশ করা হচ্ছে ডাকটিকিট। এই নয়া ডাকটিকিটের ওপরে থাকছে পিপিই পড়া ডাক্তারের ছবি, মাইকিং করা পুলিশের ছবি, পার্সেল গ্রাহকের হাতে তুলে দেওয়া ডাক কর্মীর ছবি।

আপাতত  ১০০০ কপি এই স্ট্যাম্প ছাপানো হয়েছে। দাম পড়বে মাত্র ২০ টাকা। অনলাইনে কেনার ব্যবস্থা করছে ডাক বিভাগ। স্বাধীনতা দিবসে ডাক বিভাগের এই সম্মানে খুশি বাংলার কোভিড যোদ্ধারা। বিশেষ করে চিকিৎসকরা। প্রতি বছর স্বাধীনতা দিবসে নয়া স্ট্যাম্প প্রকাশ করে থাকে ভারতীয় ডাক বিভাগ। এবার তারা করোনা ও তার বিরুদ্ধে লড়াইকেই থিম হিসেবে সামনে রেখে এই ডাকটিকিট প্রকাশ করছে। জিপিও সূত্রে খবর, শুধু স্ট্যাম্প প্রকাশ করা নয়, এবার কভার ও ক্যানসেলেশন স্ট্যাম্পও থাকছে। তবে সবচেয়ে যেটা মানুষের মধ্যে আগ্রহ তৈরি করেছে তা হল ঠিক ১০০ বছর আগে স্প্যানিশ ফ্লু অতিমারী নিয়ে স্ট্যাম্প প্রকাশ পেয়েছিল। ইতিমধ্যেই বিভিন্ন মানুষ এই স্ট্যাম্প সংগ্রহ করতে আগ্রহ দেখিয়েছে। অনেকের মতে ১০০ বছর পরে আসা অতিমারী। আর তার বিরুদ্ধে সামনে থেকে যারা লড়াই করছেন তাদের নিয়ে বানানো ডাক টিকিট। ফলে এটি একটি  ঐতিহাসিক পদক্ষেপ।

Abir Ghoshal

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Coronavirus, Independence Day 2020

পরবর্তী খবর