• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • করোনায় আক্রান্ত ব্যক্তির মৃত্যুর ঝুঁকি কতটা? বলে দেবে ক্যালকুলেটর

করোনায় আক্রান্ত ব্যক্তির মৃত্যুর ঝুঁকি কতটা? বলে দেবে ক্যালকুলেটর

ছবি- রয়টার্স

ছবি- রয়টার্স

করোনায় আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর সম্ভাবনা আছে কিনা, তা বিচার করার জন্য বিজ্ঞানীরা নতুন একটি যন্ত্রের আবিষ্কার করেছেন। যা বলে দেবে সংক্রামিতের মৃত্যুর আশঙ্কা কতটা।

  • Share this:

    # নিউইয়র্ক: কোভিডের ভ্যাকসিন আসার পর আশায় বুক বেঁধেছেন বিশ্ববাসী। ইতিমধ্যে অনেকেই টিকা নিয়েছেন। কিন্ত বছরের শুরুতে যে ভয়ংকর পরিস্থিতির মধ্যে দিয়ে সবাই গিয়েছেন, সেই আতঙ্ক সম্পূর্ণ রূপে এখনও কাটিয়ে ওঠতি পারেনি বিশ্ববাসী। এমনকী সামাজিক দূরত্ব, মাস্ক পরা এবং করোনার বিভিন্ন প্রোটোকল গুলি এখনও মেনে চলতেই হচ্ছে। তবে এ বার করোনায় আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর সম্ভাবনা আছে কিনা, তা বিচার করার জন্য বিজ্ঞানীরা নতুন একটি যন্ত্রের আবিষ্কার করেছেন। যা বলে দেবে সংক্রামিতের মৃত্যুর আশঙ্কা কতটা।

    গবেষকদের মধ্যে একজন ভারতীয় বংশোদ্ভূত। গবেষকদের একটি দল এমন একটি অনলাইন ক্যালকুলেটর আবিষ্কার করেছেন যার মাধ্যমে বোঝা যাবে কোনও ব্যক্তি বা একটি সম্প্রদায়ের মধ্যে করোনায় মারা যাওযার ঝুঁকি কতটা রয়েছে । জার্নাল নেচার মেডিসিনে প্রকাশিত ওই সমীক্ষায় বলা হয়েছে যে, এই ক্যালকুলেটরের মাধ্যমে কোনও জনগোষ্ঠীর স্বাস্থ্য এবং ওই গোষ্ঠীর মধ্যে করোনায় মৃত্যুর ঝুঁকি কতটা তা জানতে ব্যবহার করা যাবে। ফলে নির্দিষ্ট গোষ্ঠীগুলি করোনার টিকা আগে পেতে পারবেন।

    আমেরিকার ‘জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ’-এর অভিজ্ঞ লেখক নীলাঞ্জন চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘‘আমাদের ক্যালকুলেটরটির মাধ্যমে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা জানা যাবে। এবং আক্রান্তর মৃত্যুর ঝুঁকি কতটা, তার জন্য ভ্যাকসিন বরাদ্দ রয়েছে কিনা এই সমস্ত তথ্য গুলি দেওয়া হবে।’’

    এটি গ্রাহকের বয়স, লিঙ্গ, জাতি এবং চিকিৎসার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে করোনায় সংক্রমণে মৃত্যুর ঝুঁকি কতটা তা নির্ধারণ করবে। শুধু তাই নয়, একটি গোষ্ঠী, বা কোনও নির্দিষ্ট সম্প্রদায়, কর্পোরেশন, বা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কতটা ঝুঁকি রয়েছে তা নির্ধারণ করতেও এই ক্যালকুলেটর ব্যবহার করা যেতে পারে। এ দেশে এই যন্ত্র ব্যবহার করার গুরুত্ব রয়েছে। যদিও এখন করোনার দৈনিক সংক্রমণে কিছুটা হ্রাস টানা গিয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ১৬১ দিন পরে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৫-তে।

    এই ক্যালকুলেটর জনস্বাস্থ্য আধিকারিকদের এবং আগ্রহী ব্যক্তিদের জন্য অনলাইনে পাওয়া যাবে। তবে কী ভাবে কাজ করবে এটি সেই বিষয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। ক্যালকুলেটরটি এখন এক সপ্তাহ পর পর আপডেট করা চলছে।

    Published by:Somosree Das
    First published: