Corona Guideline for Airlines: করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি, কড়া পদক্ষেপের নির্দেশ অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের গাইডলাইন। প্রতীকী ছবি।

বিমান পরিষেবায় খাবারের মধ্যে দিয়ে যাতে কোনও অবস্থাতেই সংক্রমণ না ছড়ায়, তা নিশ্চিত করতে নতুন করে কড়াকড়ি করার সিদ্ধান্ত নিল মন্ত্রক।

  • Share this:

#কলকাতাঃ কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশ যে ভাবে দিশেহারা হয়ে গিয়েছে, এই অবস্থায় বিমানের মধ্যে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে কড়া পদক্ষেপের নির্দেশ দিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। বিমান পরিষেবায় খাবারের মধ্যে দিয়ে যাতে কোনও অবস্থাতেই সংক্রমণ না ছড়ায়, তা নিশ্চিত করতে নতুন করে কড়াকড়ি করার সিদ্ধান্ত নিল মন্ত্রক।কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, "কোভিড পরিস্থিতির যে ভয়াবহ অবনতি হয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে এখনই বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ করার কথা ভাবা হয়নি। ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হলে এ নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।"

নির্দেশিকায় বলা হয়েছে যে, বিমানে দু'ঘণ্টার বেশি সময় যে সব যাত্রীরা ভ্রমণ করছেন, তাঁদের খাবার দেওয়া যাবে কিন্তু তা সবই দিতে হবে প্যাকড ফুড। এমনকী, খাবার খাওয়ার জিনিসপত্রও এক বারের বেশি ব্যবহার করা যাবে না। এমনকী, চা, কফি, মদের মতো পানীয় দিলেও তা বন্ধ পাত্রে পরিবেশন করতে হবে। এই নিয়মের কোনও রকম অন্যথাই করা যাবে না। এমনকী, এই সব নিয়ম সঠিক ভাবে পালন করা হচ্ছে কি না, তা নিয়মিত নজরদারি করবে মন্ত্রক।

মন্ত্রকের ওই কর্তা বলেন, "আমরা চাইছি, যাত্রীরা যত কম সম্ভব মাস্ক খুলুন, সে জন্যই এই নির্দেশিকা কড়া ভাবে কার্যকর করতে বলা হয়েছে।  এমনকী, খাবার খাওয়ার জিনিসপত্রও একবারের বেশি ব্যবহার করা যাবে না। এমনকী, চা, কফি, মদের মতো পানীয় দিলেও তা বন্ধ পাত্রে পরিবেশন করতে হবে। এই নিয়মের কোনও রকম অন্যথাই করা যাবে না। এমনকী, এই সব নিয়ম সঠিক ভাবে পালন করা হচ্ছে কি না, তা নিয়মিত নজরদারি করবে মন্ত্রক। আমাদের মূল উদ্দেশ্য, বিমান যাত্রার মধ্যে যথাসম্ভব ছোঁয়াচ এড়িয়ে চলা। সে জন্যই এই নির্দেশিকা কড়া ভাবে মেনে চলতে বলা হয়েছে।"

Shalini Dutta

Published by:Shubhagata Dey
First published: