করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

করোনার নয়া আতঙ্ক ! ‘সার্স-কোভ-২’ ভাইরাসের নতুন স্ট্রেনের সংক্রমণের ক্ষমতা কতটা বেশি ?

করোনার নয়া আতঙ্ক ! ‘সার্স-কোভ-২’ ভাইরাসের নতুন স্ট্রেনের সংক্রমণের ক্ষমতা কতটা বেশি ?
Representational Image

মহামারী চলাকালীনই বিশেষজ্ঞরা সতর্ক করেন, অন্য যে কোনও ভাইরাসের মতো করোনা ভাইরাসও মিউটেশনের মাধ্যমে চরিত্র পালটাতে পারে। সেই আশঙ্কাই সত্যি হল।

  • Share this:

#লন্ডন: ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন চরিত্রের করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ। ভারতীয়দের ভয় পাওয়ার কারণ নেই, আশ্বাস কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের।

মহামারী চলাকালীনই বিশেষজ্ঞরা সতর্ক করেন, অন্য যে কোনও ভাইরাসের মতো করোনা ভাইরাসও মিউটেশনের মাধ্যমে চরিত্র পালটাতে পারে। সেই আশঙ্কাই সত্যি হল। ব্রিটেনে ফের কঠোর লকডাউন শুরু নতুন স্ট্রেনের ভাইরাসের খোঁজ মেলায়। ইতালিতেও দু’জনের দেহে মিলেছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন।

ভারতের নিরিখে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, তারা নতুন স্ট্রেন মোকাবিলায় প্রস্তুত। গুজবে কান না দেওয়ার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

করোভাইরাসের চরিত্র বদল কীভাবে ?

1. আরও দ্রুত গতিতে করোনা সংক্রমণের আশঙ্কা ৷ অস্তিত্ব জিইয়ে রেখে ক্রমাগত মিউটেশন বা পরিবর্তন ঘটিয়ে চলেছে ভাইরাসটি ৷ তাতেই এর আবির্ভাব ৷ পৃথিবীতে এই মুহূর্তে হাজারখানেক করোনা স্ট্রেন রয়েছে ৷ 2. আগের থেকে ৭০% দ্রুত গতিতে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে ৷ ১৪ ডিসেম্বর এর আবির্ভাবের কথা ঘোষণা করে ব্রিটেন ৷ তবে প্রথমে এর সন্ধান মিলেছিল এপ্রিল-মে মাসে ব্রাজিলে ৷ 3. নতুন চরিত্রের ভাইরাস আগের চেয়ে বেশি প্রাণঘাতী বা মারাত্মক, সেরকম প্রমাণ অবশ্য মেলেনি ৷ 4. নতুন এই স্ট্রেনকে নিয়ে গোটা ইউরোপে আতঙ্ক ছড়িয়েছে 5. দক্ষিণ-পূর্ব ব্রিটেন ও লন্ডনে নতুন করে লকডাউন 6.পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, স্বীকার ব্রিটিশ স্বাস্থ্যসচিবের

বিশেষজ্ঞদের মতে, ভাইরাসটির সংক্রমণের ক্ষমতা অন্য প্রকারগুলির থেকে ৭০ শতাংশ বেশি ৷ তবে এর মারণ-ক্ষমতা বৃদ্ধির কোনও প্রমাণ নেই ৷ করোনার নতুন স্ট্রেন নিয়ে অযথা তাই আতঙ্কের কিছু নেই। দেশজুড়ে কড়া নজরদারি চলছে, জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Published by: Siddhartha Sarkar
First published: December 22, 2020, 10:50 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर