• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • ফোক কানেক্ট–এর ‘‌প্রেম রসিকা হব কেমনে’‌, লকডাউনে ইউটিউবে লালন সাঁই

ফোক কানেক্ট–এর ‘‌প্রেম রসিকা হব কেমনে’‌, লকডাউনে ইউটিউবে লালন সাঁই

দীর্ঘদিন কাজ করার পর গত পনেরো বছর ধরে তিনি বাংলার লোকসংগীত নিয়েই তন্ময়ভাবে কাজ করছেন।

দীর্ঘদিন কাজ করার পর গত পনেরো বছর ধরে তিনি বাংলার লোকসংগীত নিয়েই তন্ময়ভাবে কাজ করছেন।

দীর্ঘদিন কাজ করার পর গত পনেরো বছর ধরে তিনি বাংলার লোকসংগীত নিয়েই তন্ময়ভাবে কাজ করছেন।

  • Share this:

    #কলকাতা: বিধ্বংসী করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে প্রায় সারা পৃথিবী জুড়ে লকডাউনের সময় সব শিল্পীরাই নিজেদের বাড়িতে বসে ভার্চুয়াল ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে নানা রকম ক্রিয়েটিভ কাজ করছেন। বাংলাও এক্ষেত্রে পিছিয়ে নেই, কলকাতার চারজন ভিন্ন ধারার মিউজিশিয়ানও একটি দারুণ ‘‌কোয়ারান্টাইন মিউজিক’‌ প্রজেক্ট করে ফেলেছেন, নাম ‘ফোক কানেক্ট’।

    এই বছরই জানুয়ারি মাসের প্রথম দিকে চন্দ্রবিন্দুর উপল সেনগুপ্তের সেই বিখ্যাত ‘রুফ কনসার্ট ২০২০’ - এ কাজ করতে গিয়ে সহজিয়ার মূল গায়ক দেব চৌধুরী ও মিউজিক ডিজাইনার-প্রডিউসার রুদ্রনীল চৌধুরীর দেখা হয়। দুজন-দুজনকে দীর্ঘদিন ধরে জানলেও এর আগে একসাথে কোনও কাজ করেননি। ঠিক এর পরেই চুঁচুড়ায় একটি রুফ কনসার্ট ‘চিলেকোঠা’র জন্য রিহার্সালের সময় থেকেই ‘ফোক কানেক্ট’-এর ভাবনা শুরু হয়। রুদ্রনীল মিউজিক ডিজাইনার-প্রডিউসার হিসাবে সংগীতের নানারকম ধারা – ব্লুজ, জ্যাজ, রক, পপ, রেট্রো ইত্যাদি নিয়ে কাজ করলেও লোকসংগীতের প্রতি তাঁর একটা বিশেষ ঝোঁক ছিল। রুদ্রনীলের বাবা ভালো গান গাইতেন, খোল বাজাতেন, চন্দননগরের পৈত্রিক বাড়িতে বাবার কাছেই তাঁর প্রথম সঙ্গীত শিক্ষা।

    অন্যদিকে, দেবের সাঙ্গীতিক পথ চলা শুরু হয় মহীনের ঘোড়াগুলির গৌতম চট্টোপাধ্যায়ের হাত ধরে। কান্ট্রি, ব্লুজ, রক এবং সিনেমার মিউজিক নিয়ে দীর্ঘদিন কাজ করার পর গত পনেরো বছর ধরে তিনি বাংলার লোকসংগীত নিয়েই তন্ময়ভাবে কাজ করছেন। মূলত দেব এবং রুদ্রনীলের সাঙ্গীতিক ভাবনার মেলবন্ধনের নামই ‘ফোক কানেক্ট’। এই জার্নির মধ্যে দিয়ে তাঁরা পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিভিন্ন ধারার ফোক মিউজিক এবং মিউজিশিয়ানদের কানেক্ট করতে চান। চুঁচুড়ার‘চিলেকোঠা’র সময়েই এই প্রজেক্টে তাঁদের সাথে এসে মিলিত হয় কলকাতার আরও দুজন দারুণ মিউজিশিয়ান। গায়ক-গিটারিস্ট-প্রোগ্রামার-প্রোডিউসার ও সাউণ্ড ইঞ্জিনিয়ার রুদ্র সরকার এবং পরশপাথরের সেই বিখ্যাত পারকাশনিস্ট পিকলু তথা কিংশুক চক্রবর্তী। পুরো প্রজেক্টটি কনসিভ করে সিনে লাইভ মিডিয়া এন্টারটেইনমেন্ট। কিন্তু এই কাজটি বাস্তবায়িত হওয়ার মুখেই সারা ভারতে লকডাউন শুরু হল।

    পরিবর্তিত পরিস্থিতিতে সবাই নিজেদের বাড়ির সেট আপে অডিও রেকর্ডিং এবং স্মার্টফোনের ক্যামেরায়ভিডিও রেকর্ডিং করেন। তাদের সহায়তা করে তনুশ্রী, মেঘা, প্রিয়তা আর কৃষ্ণেন্দু। পরে সামগ্রিক সাউণ্ড মিক্সিং-মাস্টারিং, ভিডিও এডিটিং এবং পোস্ট-প্রোডাকশন করেছে রুদ্র সরকার। এই ‘ফোক কানেক্ট’-এর প্রথম নিবেদন লালন সাঁইজির সেই বিখ্যাত গান ‘প্রেম রসিকা হব কেমনে’।

    Published by:Arka Deb
    First published: