করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

স্না‌য়ুতন্ত্রে পড়ছে করোনা ভাইরাস সংক্রমণের প্রভাব!‌ চিকিৎসক‌দের নতুন দাবিতে চাঞ্চল্য

স্না‌য়ুতন্ত্রে পড়ছে করোনা ভাইরাস সংক্রমণের প্রভাব!‌ চিকিৎসক‌দের নতুন দাবিতে চাঞ্চল্য

শতাংশের বিচারে সেটা রয়েছে ৪৬ থেকে ৮৬ শতাংশের মধ্যে, যাঁদের স্নায়ুতন্ত্রের সমস্যা দেখা দিচ্ছে।

  • Share this:

#‌কলকাতা:‌ করোনা ভাইরাসের উপসর্গ কতরকমের হতে পারে?‌ দেহের কোনও কোন অংশে এই ভাইরাসের প্রকোপ বাড়তে পারে বেশিরকম?‌ তাই নিয়ে সারা পৃথিবীজুড়েই গবেষণা চলছে। সেই গবেষণায় রোজই যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য। অর্থাৎ রোজই দেখা যাচ্ছে নতুন কোনও উপায়ে শরীরকে কাবু করার চেষ্টা চালাচ্ছে করোনা ভাইরাস। তেমনই এক নতুন উপসর্গের কথা বলছেন CMRI ‌এর চিকিৎসকরা। তাঁরা বলছেন, করোনা আক্রান্ত এক তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে স্নায়ুর সমস্যা দেখা দিচ্ছে। যদিও এখনও করোনা সংক্রমণের ফলে স্নায়ুর সমস্যার কী উপসর্গ দেখা দিচ্ছে, সেটা স্পষ্ট নয়।

কিন্তু সেই উপসর্গ সন্ধান করার কাজই চালাচ্ছেন CMRI ‌এর চিকিৎসকরা। CMRI ‌এর চিকিৎসক নিউরোলজিস্ট কনস্যালট্যান্ট এস এস নন্দী জানিয়েছেন, ‘‌করোনা ভাইরাসের সংক্রমণ যত বাড়ছে, নানারকম স্নায়ুর জটিল সমস্যাও চোখে পড়ছে। যে সমস্ত করোনা আক্রান্তরা হাসপাতালে হৃদযন্ত্র বিকল হওয়ার মতো সমস্যা নিয়ে ভর্তি হচ্ছেন, তাঁদের ২ থেকে ৬ শতাংশের ক্ষেত্রে Cerebrovascular ‌রোগের প্রকোপ চোখে পড়ছে। কারণ, এই রোগ দেহের একাধিক অঙ্গে প্রভাব ফেলতে পারে পারে। তাই সেই সূত্র ধরে বলা চলে, এটি হয়ত মানুষের মাথাতেও প্রভাব বিস্তার করছে এবং স্নায়ুর সমস্যা তৈরি করছে।

এই সমস্যাগুলি দেখা দিচ্ছে তাঁদের শরীরে যাঁরা বেশিমাত্রায় করোনা আক্রান্ত হয়েছেন। শতাংশের বিচারে সেটা রয়েছে ৪৬ থেকে ৮৬ শতাংশের মধ্যে, যাঁদের স্নায়ুতন্ত্রের সমস্যা দেখা দিচ্ছে। একাধিক এমন উদাহরণ দেখা গিয়েছে, যেখানে সামান্য থেকে মাঝারি মানের মানের করোনা উপসর্গ নিয়ে যাঁরা চিকিৎসা করাচ্ছেন, তাঁদের শরীরে স্নায়ুতন্ত্রের গোলমাল রয়েছে। চিকিৎসক দেবকিশোর গুপ্ত ইনফেকশন কন্ট্রোল বিভাগের পরামর্শদাতা ও বিভাগীয় প্রধান জানিয়েছেন, ‘‌ভাইরাস হয়ত সরাসরি মাথায় আক্রমণ করছে। আশঙ্কা করা যায় নাক দিয়ে প্রবেশের ফলেই এটি ফুসফুসের পরে মাথাতেও প্রভাব বিস্তার করছে।’‌

Published by: Uddalak Bhattacharya
First published: July 27, 2020, 8:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर