করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

আবারও হু হু করে বাড়ছে করোনা! চিনে ফের লকডাউনের আওতায় ১ কোটিরও বেশি মানুষ

আবারও হু হু করে বাড়ছে করোনা! চিনে ফের লকডাউনের আওতায় ১ কোটিরও বেশি মানুষ
Photo Courtesy- Reuters

উত্তরাঞ্চলীয় শহর শিজিয়াজুয়াংয়ে ১ কোটি ১০ লাখের বেশি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এল চিন

  • Share this:

#ইউহান: নতুন করে প্রায় শতাধিক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর উত্তরাঞ্চলীয় শহর শিজিয়াজুয়াংয়ে ১ কোটি ১০ লাখের বেশি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এল চিন। বাসিন্দারা শহর থেকে কোথাও যেতে পারবেন না এবং সেখানকার স্কুল ,কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির তরফ থেকে এই খবর জানা গিয়েছে। বিবিসি’র খবরে বলা হয়েছে, ৫ হাজারের বেশি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে। যাতে সব বাসিন্দার করোনা পরীক্ষা করা সম্ভব হয়।

চিনে গত পাঁচ মাসের মধ্যে নতুন করোনায় আক্রান্তের সংখ্যা এটিই সবচেয়ে বেশি৷ । কঠোর পদক্ষেপের মাধ্যমে সংক্রমণ অনেকটাই ঠেকিয়ে রাখতে পেরেছিল চিন। এ সব পদক্ষেপের মধ্যে অন্যতম হল নতুন ক্লাস্টার শনাক্তের পর ব্যাপক হারে পরীক্ষা। এমনকি আকারে তা যদি ক্ষুদ্র হয় তাও। ইতিমধ্যেই শিজিয়াজুয়াং শহরটি যে প্রদেশে অবস্থিত সেই হেবেই প্রদেশে বৃহস্পতিবার ১২০ জন নতুন করোনা আক্রান্ত শনাক্ত করা হয়েছে। প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চিনের উহান শহরেই করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়। পরে তা বৈশ্বিক মহামারিতে রূপ নেয়।

চিনের শহরে এমন সময়ে লকডাউন জারি করা হয়েছে যখন এই দেশ নববর্ষ পালনের প্রস্তুতি নিচ্ছে। নববর্ষ উপলক্ষে দেশের বহু মানুষ নিজেদের পরিবারের সঙ্গে সময় কাটাতে অন্যান্য স্থানে ভ্রমণ করে থাকেন। তবে এই বছর অশিজিয়াজুয়াং শহরের বাসিন্দারা তাঁদের শহর ছাড়তে পারছেন না। ইতিমধ্যেই বাস, ট্রেন চলাচল বন্ধ এবং অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, চিনে অনুমোদন পেয়েছে রাষ্ট্রীয় সংস্থা সিনোফার্মের অনুমোদিত প্রতিষ্ঠান বেইজিং বায়োলজিক্যাল প্রডাক্ট ইনস্টিটিউটের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন। জনসাধারণের ব্যবহারের জন্য ভ্যাকসিনটিকে অনুমোদন দেওয়া হয়। এটিই চিনে অনুমোদন পাওয়া প্রথম করোনা ভ্যাকসিন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

Published by: Simli Dasgupta
First published: January 8, 2021, 2:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर