corona virus btn
corona virus btn
Loading

সোমবার থেকে পথে আরও বাস, শুরু প্রস্তুতি

সোমবার থেকে পথে আরও বাস, শুরু প্রস্তুতি
সোমবার থেকেই পথে আরও বাস।

বিবার সকাল থেকেই প্রস্তুতি শুরু হয়ে যায় শহরের একাধিক বাস ডিপোতে। যে বাস গুলো সোমবার পথে নামবে তাদের প্রথমে ক্লিনিং করে তারপর স্যানিটাইজ করা হয়।

  • Share this:

#কলকাতা: লকডাউনের মধ্যেই সোমবার থেকে আরও বেশি সংখ্যায় বাস নামতে চলেছে রাস্তায়। তার জন্য রবিবার সকাল থেকে শুরু হল বাস স্যানেটাইজের কাজ। কলকাতার একাধিক ডিপোতে এদিন সকাল থেকেই স্যানেটাইজেশন করার কাজ শুরু হয়।

সোমবার থেকে লকডাউনের তৃতীয় দফা শেষ হয়ে শুরু হচ্ছে চতুর্থ দফা। ইতিমধ্যেই শুরু হয়েছে সীমিত রেল পরিষেবা। আলোচনা চলছে কয়েকটি শহরের মধ্যে বিমান পরিষেবা চালু করা যায় কি না তা নিয়েও। এবার একটু একটু করে স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরে যেতে চাইছে রাজ্য সরকারও।

চতুুর্থ দফা লকডাউন শুরুর দিন থেকেই রাজ্য পরিবহণ দফতর সংখ্যায় বেশি বাস নিয়ে  কলকাতায় পরিষেবা শুরু করতে চলেছে। ভাড়া সংক্রান্ত জটিলতার কারণে এখনই বেসরকারি বাস পরিষেবা শহরে শুরু হওয়ার সম্ভাবনা কম। তার মাঝেই পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী বেসরকারি বাস মালিকদের সঙ্গে মিটিংয়ের পর জানিয়েছিলেন, সোমবার থেকে বেশি সংখ্যায় সরকারি বাস রাস্তায় নামবে। লকডাউনের মাঝেও শহরে একাধিক রুটে সরকারি বাস চলাচল করেছে। তবে একটি বাসের সঙ্গে আরেকটি বাসের সময়ের পার্থক্য ছিল এক ঘন্টা। সোমবার থেকে একটি নির্দিষ্ট রুটে প্রতি আধ ঘন্টায় একটি বাস চলবে।

তার জন্য রবিবার সকাল থেকেই প্রস্তুতি শুরু হয়ে যায় শহরের একাধিক বাস ডিপোতে। যে বাস গুলো সোমবার পথে নামবে তাদের প্রথমে ক্লিনিং করে তারপর স্যানিটাইজ করা হয়। এদিন  মানিকতলা বাস ডিপোতে  সকাল নটা থেকে বাসের স্যানেটাইজেশনের কাজ শুরু হয়। বাস স্যানিটাইজ করার জন্য পরিবহন দপ্তরের পক্ষ থেকে প্রত্যেক ডিপোর বাছাই করা কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মানিকতলা ডিপোয় সেরকমই প্রশিক্ষণ প্রাপ্ত দুজন কর্মী পি পি ই পড়ে বাস স্যানেটাইজেশনের কাজ করেন।

তবে মানিকতলা ডিপোতে স্যানেটাইজেশনের কাজ আগে থেকেই চলছিল। মূলত যে বাস গুলো হাসপাতালের কর্মীদের বাড়ি থেকে আনা নেওয়ার কাজ করছিল সেই বাস গুলোকে এত দিন স্যানিটাইজ করা হচ্ছিল।  এর পাশাপাশি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে যে বাস গুলো পথে নামবে তার চালকের আসনটি বিশেষভাবে ঘিরে দিয়ে বাকি বাসের থেকে আলাদা করা হয়েছে।

Published by: Arka Deb
First published: May 17, 2020, 6:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर