করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

আমেরিকায় আগামী সপ্তাহ থেকে প্রয়োগ শুরু হবে মডার্নার ভ্যাকসিনের

আমেরিকায় আগামী সপ্তাহ থেকে প্রয়োগ শুরু হবে মডার্নার ভ্যাকসিনের

দেশজুড়ে মডার্না ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ সরবরাহ করা হবে বলে খবর

  • Share this:

#ওয়াশিংটন: ফাইজার ভ্যাকসিনের পর করোনাভাইরাসের দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে ফার্মা জায়ান্ট মডার্নার তৈরি ভ্যাকসিনের ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে আমেরিকা। আগামীকাল থেকে এই ভ্যাকসিনের প্রয়োগ শুরু করা হবে বলে জানা গেছে৷ দেশজুড়ে মডার্না ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ সরবরাহ করা হবে বলে খবর।সংবাদসংস্থা আল জাজিরা থেকে এই খবর মিলেছে।

এই ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সাধারণ মানুষকে জনস্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা পালনের আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। শনিবার এক সংবাদ সম্মেলনে ভ্যাকসিন বিষয়ক অপারেশন ওয়ার্প স্পিড প্রজেক্টের প্রধান গুস্তাভে পেরনা জানান, মডার্না তার উৎপাদন কেন্দ্র থেকে সরবরাহস্থলে ভ্যাকসিনগুলো নিয়ে গেছে। তিনি আরও জানান, মডার্নার এই ভ্যাকসিন বিতরণে আমেরিকা সম্পূর্ণভাবে প্রস্তুত ।

গত শুক্রবার মডার্নার তৈরি কোভিড ভ্যাকসিনের অনুমোদন দেয় আমেরিকা। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদনের এক সপ্তাহের পর দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে এটি অনুমোদন পায়। বৃহস্পতিবার বিশেষজ্ঞ প্যানেলের সদস্যরা ২০-০ ভোটে মডার্নার ভ্যাকসিনকে অনুমোদনের সুপারিশ করেন। তাঁদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য ভ্যাকসিনটি নিরাপদ। গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের পর এখন তা প্রয়োগ চলছে।

এর আগে জানানো হয়, মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ নিরাপদ ও কার্যকর৷ । আমেরিকা তাই এই কোম্পানির সঙ্গে ২০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কেনার চুক্তি করে। এরপর এফডিএ’র অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গে ৬০ লাখ ডোজ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। মডার্নার ভ্যাকসিন অনুমোদন পাওয়ার পর বেজায় খুশি  হন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ ট্যুইটারে তিনি অভিনন্দন জানান।

Published by: Simli Dasgupta
First published: December 21, 2020, 6:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर