করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

মহিলাদের তুলনায় করোনাক্রান্ত পুরুষের মৃত্যুর হার বেশি, কারণ তুলে ধরল নয়া সমীক্ষা!

মহিলাদের তুলনায় করোনাক্রান্ত পুরুষের মৃত্যুর হার বেশি, কারণ তুলে ধরল নয়া সমীক্ষা!
Representative image. REUTERS/Adnan Abidi.

নারীরা কেন পুরুষদের তুলনায় করোনায় (Coronavirus) কম আক্রান্ত হচ্ছেন, কেনই বা আক্রান্ত নারীদের তুলনায় পুরুষদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (ICU) রাখার দরকার হয়ে পড়ছে তিন গুণ বেশি- এই সব প্রশ্নের উত্তর লুকিয়ে রয়েছে শারীরিক গঠনের উপরে।

  • Share this:

#নয়াদিল্লি: সবার প্রথমেই জানিয়ে রাখা ভালো- এই সমীক্ষা আমাদের দেশে পরিচালিত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের (US) ৪৬টি দেশ এবং ৪৪টি রাজ্যের মধ্যে এই সমীক্ষা করা হয়েছিল চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ জুনের মধ্যে!

কিন্তু তার পরেও এই সমীক্ষা কেন প্রাসঙ্গিক সে কথাটাও উল্লেখ করতে হয়। নারীরা কেন পুরুষদের তুলনায় করোনায় (Coronavirus) কম আক্রান্ত হচ্ছেন, কেনই বা আক্রান্ত নারীদের তুলনায় পুরুষদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (ICU) রাখার দরকার হয়ে পড়ছে তিন গুণ বেশি- এই সব প্রশ্নের উত্তর লুকিয়ে রয়েছে শারীরিক গঠনের উপরে। যা বিশ্ব নির্বিশেষে এক। অতএব, মার্কিন যুক্তরাষ্ট্রের এই সমীক্ষা এই সব প্রশ্নের কী ব্যাখ্যা দিচ্ছে, তা এ বার দেখে নেওয়া যেতে পারে!

সমীক্ষা বলছে যে আপাতত না কি মার্কিন যুক্তরাষ্ট্রে না কি করোনাক্রান্ত (Covid 19) নারী এবং পুরুষের সংখ্যা হুবহু সমান-সমান! তা, সেই সব কেস স্টাডি থেকে গবেষকরা দেখেছেন যে করোনায় আক্রান্ত হওয়ার পর নারীর তুলনায় পুরুষকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখার প্রয়োজন পড়ে তিন গুণ বেশি! করোনায় পুরুষের মৃত্যুর হারও নারীর মৃত্যুর চেয়ে ৩৯ গুণ বেশি, জানাচ্ছেন সমীক্ষকরা।

আর নেপথ্য কারণ হিসেবে তাঁরা তুলে ধরছেন লিঙ্গভেদে শারীরিক গঠন এবং হরমোনের প্রতিক্রিয়াকে। গবেষকদের বক্তব্য এই যে, নারীশরীরে টাইপ ১ ইন্টারফেরন প্রোটিনের উৎপাদন বেশি হয়। এটি শরীরের অভ্যন্তরীণ ইমিউনিটি সিস্টেমের (Immunity System) অস্বাভাবিক দুর্বলতা, যাকে সাইটোকিন স্ট্রম (Cytokine Storm) বলা হয়, তা প্রতিহত করে। ফলে করোনাভাইরাস নারীশরীরের ক্ষতি কম করতে পারে।

নারীশরীরে করোনাভাইরাসের দৌরাত্ম্য প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে অয়েস্ট্রাডিয়ল হরমোন। এটি টি সেলের (T Cell) কার্যক্ষমতাকে উদ্দীপিত করে। পরিণামে টি সেল করোনাক্রান্ত কোষ ধ্বংস করার কাজে বেশি পরিমাণে সক্রিয় থাকে।

আর এখানেই রয়েছে পুরুষদের চিন্তিত হওয়ার কারণ! গবেষকদের মতে, পুরুষের শরীরের টেস্টোস্টেরন (Testosterone) হরমোন ইমিউনিটিকে সিস্টেমকে দুর্বল করে দেয়!

সাম্প্রতিক এই গবেষণা প্রসঙ্গে পূর্বে প্রকাশিত একটি সমীক্ষার কথাও টেনে আনা যায়। যা দাবি করেছিল যে কোভিড ১৯ নিয়ম, যেমন ফেস মাস্ক (Face Mask) পরা, হাত পরিষ্কার রাখা (Washing Hands) ইত্যাদি ক্ষেত্রে নারীরা পুরুষদের তুলনায় অনেক বেশি সচেতন; পুরুষদের তুলনায় তাঁরা এ সব নিয়ম পালন করে থাকেন বেশি কঠোরতার সঙ্গে। সেই দিকটিও যে তাঁদের সুরক্ষিত রাখে, তা এখন সত্যে প্রমাণিত!

Published by: Siddhartha Sarkar
First published: December 10, 2020, 2:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर