Home /News /coronavirus-latest-news /
চিনে নিন এই রোবট মাইনাসকে, করোনার বিরুদ্ধে যুদ্ধে বড় ভূমিকা নেবে ...

চিনে নিন এই রোবট মাইনাসকে, করোনার বিরুদ্ধে যুদ্ধে বড় ভূমিকা নেবে ...

রয়েছে দুটো হাত, এর ক্ষমতা দারুণ , করোনা নির্মূলে এর ভূমিকা হতে পারে বড়

  • Share this:

    #খড়্গপুর: দেবায়ন সাহা ও শশী রাজন আইআইটি ও এইএমএসের প্রাক্তনী৷ করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্ব জোড়া যুদ্ধে এরা নিলেন এক নয়া পদক্ষেপ ৷ সামনে এল মাইনাস করোনা নামের রোবট ৷ যা শহরের শুদ্ধিকরণের কাজ করবে ৷ স্টেরিলাইজ করার এতটা ক্ষমতাসম্পন্ন এই রোবট যে পুরো শহরকে বিশুদ্ধে করতে পারবে নিমেষে, মারবে রোগ ছড়ানোর জীবাণু ও ভাইরাসকে ৷

    হাসপাতাল, বাজার বা রেল স্টেশন যে কোনও জনবহুল জায়গায় করোনা সংক্রমণের আশঙ্কা বেশি। একটি বেসরকারি সংস্থা দাবি করছে, তারা এমন একটি যন্ত্র বানিয়েছে, যা  ভাইরাস ছড়িয়ে পড়া আটকাবে। যন্ত্রের নাম দেওয়া হয়েছে মাইনাস করোনা ডিভাইস।

    এরই নাম মাইনাস করোনা ডিভাইস। ঠিক যেন একটা রোবট। আবার দুটো হাতও রয়েছে। এই রোবটের হাত ধরেই করোনা সংক্রমণ ছড়ানো বন্ধ করা সহজ হতে পারে বলে মনে করছে এইমসের গবেষক আর আইআইটি খড়গপুরের ইনজিনিয়রদের একটা টিম। ওঁদের দাবি, জাপান, চিন, তাইওয়ানে এই রকম য্ন্ত্র দিয়েই করোনা ঠেকানোর লড়াই চলছে. কীভাবে কাজ করবে এই যন্ত্র? আক্রান্ত ব্যক্তির থেকে ছড়ানো ভাইরাস যে কোনও জায়গায় পড়ে বেশ কিছুক্ষণ অ্যাকটিভ থাকে. মাইনাস করোনা যন্ত্রের সাহায্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুত দিয়ে জল স্প্রে করলে সেই ভাইরাস নষ্ট করা সম্ভব। হাসপাতাল, বাজার, রেল স্টেশন যে সব জনবহুল জায়গায় করোনা সংক্রমনের আশঙ্কা রয়েছে সেখানে এই যন্ত্র খুবই কার্যকরী হবে, বলে দাবি খড়গপুর আইআইটি-র অঙ্কিত মিনার।

    এই যন্ত্র দিয়ে ছড়ানো হবে ইলেকট্রো ওয়াটার স্প্রে বা EWS. হুগলির পোলবার একটি কারখানায় তৈরী করা হয়েছে এই যন্ত্র। রোবটের মতো দেখতে এই যন্ত্র দিয়েই ইলেকট্রো ওয়াটার স্প্রে করা হবে। যা জীবাণমুক্ত করার কাজ করবে। কোনও জীবানু নাশকও জলের সঙ্গে মিশিয়ে স্প্রে করা যেতে পারে। কিছু দিনের মধ্যে ছোট আকারের যন্ত্রও বানানো হয়ে যাবে বলে দাবি করা হচ্ছে।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Coronavirus, Kharagpur, করোনা ভাইরাস, খড়্গপুর

    পরবর্তী খবর