মাথায় হাত ! রাজ্যে করোনার ভ্যাকসিন পরীক্ষায় ধাক্কা

Photo- AP

রাজ্যে করোনা টিকা পরীক্ষায় ধাক্কা।কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজে দ্বিতীয় দফার করণা ভ্যাকসিনের বা টিকার পরীক্ষা সম্ভব হচ্ছে না।

  • Share this:

#কলকাতা: রাজ্যে করোনা টিকা পরীক্ষায় ধাক্কা।কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজে দ্বিতীয় দফার করণা ভ্যাকসিনের বা টিকার পরীক্ষা সম্ভব হচ্ছে না। রাশিয়ার স্পুটনিক' ভি করোনার টিকা কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজে পরীক্ষামূলক প্রয়োগের কথা ছিল। রাজ্য স্বাস্থ্য দপ্তরের অনুমতির গেরোয় থমকে গেল এই টিকা পরীক্ষা। দেশজুড়ে ছটি জায়গায় 100 জনের ওপর রাশিয়ার করণা ভ্যাকসিন স্পুটনিক ভি এর এই দ্বিতীয় দফার পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্বাস্থ্য দপ্তর তার প্রয়োজনীয় অনুমতি দিতে গড়িমসি করে। ফলে বিশবাঁও জলে পড়ে এই করোনা টিকার পরীক্ষা। বারবার করে সল্টলেকের স্বাস্থ্য ভবনে রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছে প্রয়োজনীয় অনুমতি চাওয়া হয় তবুও সরকারি লাল ফিতের ফাঁসে পড়ে সেই প্রয়োজনীয় অনুমতি এখনো পাওয়া যায়নি।

চলতি সপ্তাহেই দেশের অন্য পাঁচটি কেন্দ্রে এই স্পুটনিক ভি টিকা পৌঁছে যাবে এবং পরীক্ষা শুরু হবে। ফলে আবারও বঞ্চিত হল কলকাতা। কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জনের ওপর রাশিয়ার করোন ভ্যাকসিন স্পুটনিক ভি এর টিকা পরীক্ষামূলকভাবে প্রয়োগের কথা ছিল,সেই অনুযায়ী ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবকদের তালিকা প্রস্তুত ছিল,তবুও রাজ্য স্বাস্থ্য দপ্তর থেকে সবুজ সঙ্কেত না আসায় দ্বিতীয় দফার এই টিকা পরীক্ষা আপাতত ভেস্তে গেল।

যদিও আশার কথা, স্পুটনিক' ভি করোনা টিকার তৃতীয় দফার পরীক্ষা কামারহাটি সাগর দত্ত মেডিকেল কলেজে করা সম্ভব হবে বলে জানা গেছে। গোটা দেশজুড়ে দেড় হাজার জনের ওপর এই টিকার তৃতীয় দফার পরীক্ষা হবে।জানুয়ারির প্রথম সপ্তাহেই শুরু হবে এই পরীক্ষা।সাগর দত্ত মেডিকেলে এই পরীক্ষা সহজেই সম্ভব হবে বলে জানা যাচ্ছে। কারণ সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রয়েছে। স্বেচ্ছাসেবকদের তালিকা প্রস্তুত করার কাজ চূড়ান্ত পর্যায়ে। এখন দেখার বিষয় জানুয়ারিতে রাশিয়ার করণা ভ্যাকসিন স্পুটনিক' ভি এর পরীক্ষা কতটা সুগম ভাবে হয়।

Avijit Chanda

Published by:Debalina Datta
First published: