corona virus btn
corona virus btn
Loading

ঠকাচ্ছে চিন?‌ বিভিন্ন দেশ থেকে চিনের বিরুদ্ধে খারাপ মাস্ক, টেস্টিং কিট পাঠানোর অভিযোগ

ঠকাচ্ছে চিন?‌ বিভিন্ন দেশ থেকে চিনের বিরুদ্ধে খারাপ মাস্ক, টেস্টিং কিট পাঠানোর অভিযোগ

অন্য দেশের পাশে দাঁড়ানোর বদলে চিন ঠকাচ্ছে বলে মারাত্মক অভিযোগ তুলেছেন অনেকেই

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ বিশ্ব জুড়ে সংকটের শেষ নেই। করোনা রুখতে একাধিক দেশে মাস্ক পাঠানোর বরাত পেয়েছে চিন। কিন্তু সেই মাস্ক পাঠাতেই গাফলতি দেখাচ্ছে দেশ। চিনেই প্রথম করোনা থাবা বসিয়েছিল। এই রোগের মারণ প্রকোপ সম্পর্কে সেই দেশ ভালরকম অবহিত। তাও অন্য দেশের পাশে দাঁড়ানোর বদলে চিন ঠকাচ্ছে বলে মারাত্মক অভিযোগ তুলেছেন অনেকেই। ‌

বুধবার ফিনল্যান্ডের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে চিনে তৈরি ২০ লক্ষ সার্জিক্যাল মাস্ক ও প্রায় ২ লক্ষ ৩০ হাজার রেসপিরেটর মাস্ক দেশে আমদানি করা হয়েছে। যার একটিও কাজে লাগবে না, কারণ এগুলির মান ঠিক নয়।

টরোন্টোর পক্ষ থেকেও একটি ট্যুইট করে বলা হয়েছে, প্রায় ৬২ হাজার মাস্ক বুধবার চিনের পক্ষ থেকে সেখানে পাঠানো হয়েছিল। কিন্তু সবই ফেরাতে হয়েছে, কারণ এগুলির মান অত্যন্ত খারাপ। প্রায় ২০ লক্ষ ডলারের এই মাস্ক ফিরিয়ে দিয়েছে সেই দেশ।

স্পেন অর্ডার করেছিল প্রায় ৩ লক্ষ ৪০ হাজার টেস্টিং কিট। সরকার জানিয়েছেন, এর মধ্যে ৬০ হাজার টেস্টিং কিট দিয়ে কোনও কাজই করা যাবে না। নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়ছে, মার্চ মাসে প্রায় ৬ লক্ষ টেস্টিং কিট চিন থেকে আসার কথা ছিল। কিন্তু সেই কিট এসে পৌঁছলেও দেখা গিয়েছে এগুলির ফিল্টার ঠিকমতো কাজ করছে না। মানের দিক থেকে এগুলিও খারাপ।

সব মিলিয়ে, চিনের এই বিরক্তিকর ব্যবহারে ক্ষুব্ধ দেশের অনেক দেশই। চিনা সংস্থা এই সংকটের মুহূর্তে মানু্ষের পাশে দাঁড়ানোর বদলে কীভাবে আরও কঠিন পরিস্থিতির মুখে ফেলছে, সেটা দেখে চটেছেন অনেকেই।

Published by: Uddalak Bhattacharya
First published: April 9, 2020, 2:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर