corona virus btn
corona virus btn
Loading

সুখবর ! করোনার টেস্ট এবার মালদহেও, প্রস্তুত মেডিকেল কলেজের ল্যাবরেটরি

সুখবর ! করোনার টেস্ট এবার মালদহেও, প্রস্তুত মেডিকেল কলেজের ল্যাবরেটরি

বৃহস্পতিবার মালদহ মেডিকেল কলেজের জন্য নতুন ল্যাবরেটরির সূচনা হল।

  • Share this:

#মালদহ:- জেলার কেউ করোনা আক্রান্ত কী না তা জানতে এখন থেকে আর কলকাতার মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। সন্দেহজনক কোনও রোগীদের সোয়াব বা লালারসের নমুনার পরীক্ষা এখন থেকে হবে মালদহ মেডিকেল কলেজ হাসপাতালেই ।

বৃহস্পতিবার মালদহ মেডিকেল কলেজের জন্য নতুন ল্যাবরেটরির সূচনা হল। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে করোনার পরীক্ষার জন্য এক হাজার কিট পাঠানো হয়েছে মালদহে। আইসোলেশনে থাকা করোনার সন্দেহজনক রোগীদের নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণ প্রস্তুত মালদহ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ।

মালদহ ছাড়াও উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলার সন্দেহভাজন রোগীদের নমুনা পরীক্ষার কাজ হবে মালদহে। লকডাউনের আশপাশে প্রচুর পরিযায়ী শ্রমিক ভিন রাজ্য থেকে মালদহ ফিরেছে । ইতিমধ্যেই তাঁরা জেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে গিয়েছে। এতদিন মালদহে লালারসের নমুনা পরীক্ষার কোন ব্যবস্থা না থাকায়, একান্তই প্রয়োজন হলে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছিল কলকাতা বেলেঘাটা আইডি হাসপাতাল। ফলে সন্দেহজনক অনেকেরই নমুনা পরীক্ষার কাজ হয়নি। কিন্তু, এবার মালদহে পরীক্ষার ব্যবস্থা হওয়ার রোগীরা বাড়তি সুবিধা ভোগ করবেন। রোগীদের সহজেই চিহ্নিত করা যাবে ।

এর ফলে করোনা রোগীরা দ্রুত চিকিৎসার আওতায় আসবেন। ফলে প্রাণহানির ঝুঁকি অনেকটাই কমবে। মালদহ মেডিকেল কলেজের সুপার অমিত কুমার দাঁ জানিয়েছেন , প্রতিদিন বিকেল তিনটে- চারটে পর্যন্ত যে কজন সন্দেহভাজন রোগী থাকবেন তাঁদেরকে একসঙ্গে নমুনা পরীক্ষার কাজ হবে। এর ফলে কিট এর অপব্যবহার কমানো যাবে। এর পাশাপাশি জেলার বিভিন্ন ব্লকে যেসব সন্দেহভাজন জ্বরের রোগীর রয়েছেন এবার থেকে তাঁরাও চিকিৎসকদের পরামর্শ পেলে মালদা মেডিকেল কলেজে নমুনা পরীক্ষা করানো  হবে। মালদহ মেডিকেল কলেজের পরীক্ষার শুরু হওয়ায়  পাশের জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুরের রোগীদের ক্ষেত্রেও সুবিধা হবে । তাঁদেরকেও  নমুনা পরীক্ষার জন্য কলকাতা বা শিলিগুড়িতে যেতে হবে না । ওই দুই জেলার সন্দেহভাজন রোগীদের করোনা রয়েছে কিনা তারও পরীক্ষা হবে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ।

Sebak Deb Sharma

First published: April 9, 2020, 6:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर