Maharashtra Covid-19: বিনামূল্যে মহারাষ্ট্রের সব বাসিন্দাকে করোনার টিকা, ঘোষণা সরকারের

Maharashtra Covid-19: বিনামূল্যে মহারাষ্ট্রের সব বাসিন্দাকে করোনার টিকা, ঘোষণা সরকারের

বিনামূল্যে মহারাষ্ট্রের সব বাসিন্দাকে করোনার টিকা, ঘোষণা সরকারের

তিনি রবিবার ঘোষণা করেছেন, রাজ্যের সব বাসিন্দাকে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার ব্যবস্থা করবে সরকার। দেশের করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর মহারাষ্ট্রের অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

  • Share this:

    #মুম্বই: টানা তিনদিন ধরে ভারতের করোনাভাইরাসে (Coronavirus India) আক্রান্তের সংখ্যা তিন লক্ষ পার করে ফেলেছে। এই পরিস্থিতিতে ভ্যাকসিন (Covid-19 Vaccine) ছাড়া আর কোনও পথ দেখতে পাচ্ছেন না মহারাষ্ট্রের মন্ত্রী নওয়াব মালিক (Nawab Malik)। তিনি রবিবার ঘোষণা করেছেন, রাজ্যের সব বাসিন্দাকে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার ব্যবস্থা করবে সরকার। দেশের করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর মহারাষ্ট্রের অবস্থা সবচেয়ে বেশি খারাপ। প্রতিদিন প্রায় ৬০ হাজার করে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন।

    মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে কিছুদিন আগেই বলেছিলেন, রাজ্যে করোনার তৃতীয় ঢেউ শুরু হওয়ার অপেক্ষা। তবে এটি করোনার দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কতটা শক্তিশালী হবে বা হবে না তা এখনই বলা সম্ভব নয়। তাঁর মত ছিল, এই পরিস্থিতিতে সকলকে করোনার টিকা দিয়ে ভবিষ্যতের জন্য আমাদের তৈরি থাকতে হবে। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য চিকিৎসকদের কাছে আবেদন করেছেন মানুষদের টিকা নিতে উৎসাহিত করতে।

    কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছে, পয়লা মে থেকে ১৮ ও তার উপরের বয়সের সকলেই করোনার টিকা নিতে পারবেন। তবে এরই মাঝে মুম্বইয়ের করোনা খানিকটা কমেছে রবিবার। এপ্রিলের ৪ তারিখেও যেখানে মুম্বইয়ের দৈনিক করোনা সংক্রমণ তৈরি করছিল নতুন রেকর্ড সেখানে এপ্রিলের শেষার্ধে এসে অনেকটাই কমেছে সংক্রমণের গতি। এমনকী শনিবার মুম্বইয়ে করোনার কবলে পড়েন ৫ হাজার ৮৮৮ জন। যা এপ্রিলের ৪ তারিখের থেকে ৫০ শতাংশ কম। ওইদিন শহরে আক্রান্তের সংখ্যা ছিল ১১ হাজার ১৬৩ জন।

    পরিসংখ্যান বলছে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ হঠাৎই কিছুটা হলেও নিম্নমুখী অভিমুখ নিয়েছে মহারাষ্ট্রে। গত ক'য়েক মাসে প্রতিদিন নির্দিষ্ট হারে বৃদ্ধি পাওয়ার ধারা বদলে গত দু'সপ্তাহে ৬০ হাজারের আশপাশেই ঘোরা ফেরা করছে মহারাষ্ট্রের দৈনিক সংক্রমণ। আর তাতেই দেখা যাচ্ছে নতুন আশা। এদিকে গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ১৬০ জন। যা গোটা দেশের সংক্রমণ বৃদ্ধির হারের নিরিখে তুলনামূলক ভাবে বেশ কিছুটা কম।

    Published by:Raima Chakraborty
    First published: