করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

লকডাউনের জেরে পিছিয়ে গেল মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট পাওয়ার দিন, নয়া তারিখ ঘোষণা পর্ষদের

লকডাউনের জেরে পিছিয়ে গেল মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট পাওয়ার দিন, নয়া তারিখ ঘোষণা পর্ষদের

বুধবার ও বৃহস্পতিবার এই দুদিন মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট বিতরণের কথা ছিল স্কুলগুলিকে। কিন্তু বৃহস্পতিবার রাজ্যে সকাল ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত লকডাউনের ঘোষণা করেছে রাজ্য প্রশাসন।

  • Share this:

#কলকাতা: বৃহস্পতিবার রাজ্যে সকাল ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত লকডাউনের ঘোষণা করেছে রাজ্য প্রশাসন। তার জেরেই মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট বৃহস্পতিবারের বদলে শুক্রবার অর্থাৎ আগামী ২৪শে জুলাই বিতরণ করা হবে। মঙ্গলবার এমনই নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত বুধবার ও বৃহস্পতিবার এই দুদিন মধ্যশিক্ষা পর্ষদের ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট বিতরণের কথা ছিল স্কুলগুলিকে। শুধু তাই নয় ক্যাম্প গুলি থেকে স্কুলগুলো মার্কশিট ও সার্টিফিকেট নেওয়ার পর ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের হাতেও তুলে দেওয়ার কথা রয়েছে। কিন্তু আগামীকাল অর্থাৎ বুধবার ক্যাম্প থেকে মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হলেও বৃহস্পতিবার এর বদলে তার শুক্রবার পিছিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও পর্ষদের যুক্তি সব ঠিকঠাক থাকলে বুধবারের মধ্যেই সব মার্কশিট ও সার্টিফিকেট বিতরণের প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

গত বুধবার মাধ্যমিকের ফল প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সাধারণত মাধ্যমিকের ফল প্রকাশের দিন এই ক্যাম্প অফিস থেকে স্কুলগুলি ছাত্র-ছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করে ওই দিনই স্কুল থেকে ছাত্র ছাত্রীরা ও সার্টিফিকেট পেয়ে যান। কিন্তু এবছর করোনা আবহে গত বুধবার ফলাফল প্রকাশিত হলেও মার্কশিট ও সার্টিফিকেট ২২ ও ২৩শে জুলাই দেওয়া হবে বলে সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেছিলেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

শুধু তাই নয় কিভাবে ছাত্র-ছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে সে বিষয়েও বিস্তারিত গাইড লাইন পর্ষদের তরফে দেওয়া হয়েছে। প্রথমত ছাত্র-ছাত্রীদের বোতলে স্কুলের তরফ অভিভাবক অভিভাবিকা দের হাতেই মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে। একসঙ্গে একাধিক ছাত্র-ছাত্রীদের অভিভাবক অভিভাবিকাদের বদলে রোল নাম্বার ধরে ধরে অভিভাবকদের ফোন করে স্কুলের তরফ জানানোর কথা বলা হয়েছে পর্ষদের তরফে। অর্থাৎ সময়সীমা ধরে ধরে মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে অভিভাবকদের হাতে। স্কুল গুলিকে ইতিমধ্যেই সানিটাইজ করার নির্দেশও দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই মোতাবেক সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুল সানিটাইজ করার প্রক্রিয়াও শেষ করেছে। এর পাশাপাশি করো না অফিসে স্বাস্থ্যবিধি মেনে অভিভাবক-অভিভাবিকা এবং স্কুলের শিক্ষক শিক্ষিকাদের আসতে হবে বলেও পর্ষদের তরফে আগেই নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে।

সোমবার নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় করোনাভাইরাস মোকাবিলায় সপ্তাহে দুদিন সম্পূর্ণ লকডাউন করার কথা ঘোষণা করেছিলেন। কিন্তু এই লক ডাউনে কিভাবে বৃহস্পতিবার মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া সম্ভব সে নিয়ে মঙ্গলবার আলোচনায় বসেন পর্ষদের আধিকারিকরা। শেষমেষ বৃহস্পতিবার এর বদলে শুক্রবার মার্কশিট ও সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়। শুধু তাই নয় দুই দিন স্কুল গুলিকে জানিয়ে দেওয়া হবে কবে থেকে ছাত্রছাত্রীরা রিভিউ ও স্ক্রুটিনি প্রক্রিয়ার জন্য স্কুল মারফত আবেদন করতে পারবে।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: July 21, 2020, 7:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर