Good News: একটি ফুসফুস নিয়ে করোনাজয়ী নার্স, কী ভাবে করলেন অসাধ্যসাধন? জানুন

একটি ফুসফুস নিয়ে করোনাজয়ী নার্স, কী ভাবে করলেন অসাধ্যসাধন? জানুন (প্রতীকী ছবি)

শরীরে থাকা একটি ফুসফুস আবার কয়েকদিন আগেই করোনাভাইরাসে (Covid-19) আক্রান্ত হয়েছিল। খুশির খবর, মাত্র ১৪ দিনে করোনাকে জয় করেছেন প্রফুলিত।

  • Share this:

    #ভোপাল: ছোটবেলা থেকেই একটি ফুসফুস (One lung) নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh Nurse) ৩৯ বছরের প্রফুলিত পিটার। পেশায় তিনি আবার নার্স। মানুষের সেবায় নিজের জীবনকে উৎসর্গ করেছেন। শরীরে থাকা একটি ফুসফুস আবার কয়েকদিন আগেই করোনাভাইরাসে (Covid-19) আক্রান্ত হয়েছিল। খুশির খবর, মাত্র ১৪ দিনে করোনাকে জয় করেছেন প্রফুলিত।

    কী ভাবে করলেন প্রফুলিত এই অসাধ্যসাধন?

    ৩৯ বছরের প্রফুলিত করোনা আক্রান্ত হওয়ার পর থেকেই মধ্যপ্রদেশের তিকমগড়ের সিভিল হাসপাতালে কর্মরত ছিলেন। ছোটবেলাতেই একটি দুর্ঘটনার পর তাঁর একটি ফুসফুস বাদ গিয়েছিল। ২০১৪ সালে একবার অসুস্থ হয়ে এক্স-রে করিয়ে তিনি জানতে পেরেছিলেন তাঁর একটাই ফুসফুস। করোনা আক্রান্ত হওয়ার আগে থেকে তিকমগড়ের সিভিল হাসপাতালের করোনা ওয়ার্ডে কর্মরত ছিলেন প্রফুলিত। তবে করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে চিকিৎসকেরা খুবই চিন্তায় পড়েছিলেন তাঁর সুস্থ হয় ওঠা নিয়ে। সেখানেই হয়তো করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি।

    প্রফুলিত পিটার। প্রফুলিত পিটার।

    নিজে কোভিড ১৯ পজিটিভ হওয়ার পর প্রফুলিত নিজের বাড়িতেই ১৪ দিন আইসোলেশনে ছিলেন। এবং সেখানেই তিনি করোনাকে জয় করে নজির তৈরি করেছেন। তিনি জানিয়েছেন, করোনা আক্রান্ত থাকাকালীন কোনও ভাবেই মানসিক জোর হারালে চলবে না। তিনি নিয়মিত এই সময় যোগাসন, প্রাণায়ম ও শ্বাসের নানা ধরনের কসরত করে গিয়েছেন।

    তাছাড়াও দুটি করোনার টিকাও নেওয়া গয়ে গিয়েছে তাঁর। সে কারণে করোনা আক্রান্ত হওয়ার পর থেকে মানসিক ভাবে তিনি জোর রেখেছিলেন যে, তাঁকে করোনামুক্ত হতেই হবে। মনের জোর ও শারীরিক যত্নের সহযোগে করোনাকে জয় করেছেন প্রফুলিত। সঙ্গে অবশ্যই টিকা ও ওষুধের কথা ভোলেননি তিনি।

    Published by:Raima Chakraborty
    First published: