করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

করোনার জন্য হারিয়েছেন স্বাদ-গন্ধ? জেনে নিন ফিরে পাওয়ার উপায়

করোনার জন্য হারিয়েছেন স্বাদ-গন্ধ? জেনে নিন ফিরে পাওয়ার উপায়

কয়েকটি খাবারের বিকল্প সম্পর্কে জেনে রাখা জরুরী যা আপনার স্বাদ এবং গন্ধের অনুভূতি ফিরে পেতে সহায়তা করতে পারে

  • Share this:

#কলকাতা: গন্ধ চলে যাওয়া কিংবা স্বাদ হারানো কোভিড-১৯ এর অন্যতম লক্ষণ। প্রথমদিকে এটি সবার দেখা না যাওয়ায় এটিকে বিরল লক্ষণ হিসেবে মনে করা হতো। কিন্তু পরে গন্ধ ও স্বাদের অনুভূতি হারিয়ে যাওয়াকে করোনা ভাইরাসের সাধারণ লক্ষণ হিসেবে মনে করা হচ্ছে। কিন্তু দুঃখের বিষয় এটাই যে করোনার অন্যান্য লক্ষণগুলোর থেকে গন্ধ এবং স্বাদজনিত ক্ষতি পুনরুদ্ধার করতে অনেক বেশি সময় নেয়। তবে যতই দেরি হোক না কেন, স্বাভাবিক নিয়মে গন্ধ এবং স্বাদের অনুভূতি ফিরে পেতেই হবে৷ যদিও এই লক্ষণগুলো সম্পূর্ণভাবে মোকাবিলা করার জন্য কোনও ‘প্রমাণিত’ প্রতিকার নেই। তবে কয়েকটি খাবারের বিকল্প সম্পর্কে জেনে রাখা জরুরী যা আপনার স্বাদ এবং গন্ধের অনুভূতি ফিরে পেতে সহায়তা করতে পারে।

জোয়ান জোয়ান সর্দি এবং অ্যালার্জির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি বিশ্বস্ত প্রতিকার হিসেবে বিবেচিত হয়ে আসছে বহুদিন ধরে। এটি ভারত উপমহাদেশের পরিচিত মশলা যা স্বাদে তিক্ত কিন্তু ঘ্রাণকেন্দ্রিক সংবেদনশীল অঙ্গের কার্যকারিতা বাড়ায়।

একটি কাপ বা ন্যাপকিনে ১ চা চামচ জওয়ান মুড়িয়ে নিন এবং গভীর দীর্ঘশ্বাস নেওয়ার সময় ঘ্রাণটি ইনহেলারের মতো করে গ্রহণ করুন। দিনে কয়েকবার নিতে পারেন এভাবে।

রসুন রসুন একটি শক্তিশালী অ্যান্টি-ভাইরাল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, রসুনে এমন বৈশিষ্ট্যও থাকতে পারে যা প্রদাহের মাত্রা কমায়, শ্বাস প্রশ্বাসকে স্বাচ্ছন্দ্য করে এবং গন্ধ এবং স্বাদকে আরও দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করে। রসুন, লবঙ্গ এবং জলের মিশ্রণে একটি পানীয় তৈরি করে নিন। সঙ্গে লেবুর রস যোগ করুন। এটি পান করুন বারবার।

লাল লঙ্কা লাল লঙ্কা বা লঙ্কা গুঁড়ো আপনার গন্ধের হারিয়ে যাওয়া অনুভূতি ফিরে পেতে সহায়ক হতে পারে। এটিতে উপস্থিত রয়েছে শক্তিশালী উপাদান, যা বন্ধ নাককে কার্যকরভাবে ‘পরিষ্কার’ করতে পারে। সাথে সাথে ইন্দ্রিয়কে সক্রিয় করা এবং ঘ্রাণকেন্দ্রিক সংবেদনগুলোর কার্যকারিতাকে উন্নত করতে সহায়তা করে। এক কাপ বিশুদ্ধ জলে লাল লঙ্কার গুঁড়োর সাথে অল্প পরিমাণ মধু বা চিনি মিশিয়ে সেই তরল পানীয় পান করুন দিনে একাধিকবার।

Published by: Simli Dasgupta
First published: January 4, 2021, 11:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर