• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • কাঁচা মাছ আর পোড়া পোড়া গন্ধ! করোনার নতুন উপসর্গ ঘিরে চাঞ্চল্য

কাঁচা মাছ আর পোড়া পোড়া গন্ধ! করোনার নতুন উপসর্গ ঘিরে চাঞ্চল্য

পরীক্ষাতেও ধরা পড়ছে না corona!

পরীক্ষাতেও ধরা পড়ছে না corona!

এই মারণ ভাইরাসকে নিয়ে প্রতিদিন গবেষণা চালিয়ে নিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এবার আরও একটি নতুন উপসর্গের কথা প্রকাশ করেছেন তাঁরা।

  • Share this:

    করোনায় আক্রান্ত হলে অনেকেই স্বাদ ও গন্ধের অনুভূতি হারাচ্ছেন। জ্বর, কাশি ছাড়া এই উপসর্গটিই একমাত্র প্রকট ভাবে বুঝিয়ে দিতে সক্ষম যে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত কিনা। এই মারণ ভাইরাসকে নিয়ে প্রতিদিন গবেষণা চালিয়ে নিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এবার আরও একটি নতুন উপসর্গের কথা প্রকাশ করেছেন তাঁরা।

    কোভিড ১৯-এ আক্রান্ত হলে স্বাদ ও গন্ধ হারাচ্ছে মানুষ। কিন্তু লং কোভিড বা দীর্ঘদিন ধরে এই ভাইরাসে কেউ আক্রান্ত থাকলে তার মধ্যে এক নতুন উপসর্গ দেখা যাচ্ছে। লং কোভিড রোগী বা দীর্ঘদিন ধরে যাঁরা কোভিডে আক্রান্ত তাঁরা অদ্ভুত ভাবে কাঁচা মাছ অথবা পোড়া গন্ধ পাচ্ছেন। এই উপসর্গটি একেবারেই নতুন বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই অদ্ভুত অসুখের নাম প্যারোস্মিয়া। প্যারোস্মিয়া হলে রোগীর মস্তিষ্ক কোনও নির্দিষ্ট বস্তুর প্রাকৃতিক গন্ধ চিনতে অক্ষম হয়ে পড়ে।

    জানা যাচ্ছে অল্প বয়সি এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যেই এই উপসর্গ বেশি দেখা যাচ্ছে। বিশেষ করে করোনা আক্রান্ত হয়ে যাঁরা স্বাদ ও গন্ধ হারিয়ে ফেলছেন তাঁদের মধ্যেও এই উপসর্গ দেখা যাচ্ছে। ইতিমধ্যেই ইংল্যান্ডে এই উপসর্গ অনেকের মধ্যেই দেখা গিয়েছে। এদের মধ্যে কেউ শুধু কাঁচা মাছের গন্ধ ছাড়া অন্য কোনও গন্ধ পাচ্ছেন না। আবার কেউ শুধু পোড়া পোড়া গন্ধ পাচ্ছেন এমন জায়গা থেকে যেখানো কোনও পোড়া জিনিস পর্যন্ত নেই।

    স্বাস্থ্যকর্মীরা এই ভাইরাসের সংস্পর্শে বেশি থাকছে বলেই নাকি তাঁদের মধ্যে এই প্রবণতা দেখা যাচ্ছে। মনে করছেন ইংল্যান্ডের ইএনটি বিশেষজ্ঞ। মূলত এই ভাইরাসটি নার্ভাস সিস্টেমকে গিয়ে আঘাত করলেই এই ধরনের উপসর্গগুলি দেখা যাচ্ছে।

    চিকিৎসকরা বলছেন, যখন কোনও রোগী বেশ কয়েক সপ্তাহ বা বেশ কয়েক মাস ধরে এই করোনায় আক্রান্ত থাকছেন, তখন তাকে লং কোভিড বলা হচ্ছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স এর মতে লং কোভিড ১২ সপ্তাহের বেশি থাকতে পারে। এই সময়েও শ্বাসকষ্ট, গায় হাত পায় ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি ও স্বাদ-গন্ধহীনতার মতো উপসর্গ থাকে। আর এরই সঙ্গে যুক্ত হয়েছে এই প্যারোস্মিয়া অর্থাৎ যখন আক্রান্ত কাঁচা মাছ অথবা পোড়া গন্ধ পাচ্ছেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: