corona virus btn
corona virus btn
Loading

করোনা রোগীর প্রাণ বাঁচাতে অক্সফোর্ডের বাজি ডেক্সামেথাসোন, স্বাগত জানাল হু

করোনা রোগীর প্রাণ বাঁচাতে অক্সফোর্ডের বাজি ডেক্সামেথাসোন, স্বাগত জানাল হু
করোনা রোগীর প্রাণ বাঁচাতে পারে ডেক্সামেথাসোন, বলছেন গবেষকরা।

ডেক্সামেথাসোন দামে সস্তা হওয়ায় দরিদ্র দেশগুলিতে আশা জাগছে।

  • Share this:

মরণাপন্ন করোনারোগীদের প্রাণ বাঁচাতে আশার আলো দেখা যাচ্ছে ডেক্সামেথাসোন জাতীয় ওষুধে। বাজারে সবসময় পাওয়াও যায়৷ ক্লিনিক্যাল ট্রায়ালে ব্রিটেনে এই ওষুধ অভাবনীয় সাফল্য পাওয়ার পরে 'হু'-ও স্বাগত জানাল এই ওষুধকে।

অক্সফোর্ডের দাবি, করোনা প্রতিরোধে এই প্রথম বাজারচলতি কোনও ওষুধ আশা দেখাতে শুরু করেছে। ভেন্টিলেশানে থাকা রোগীর ক্ষেত্রেও মৃত্যুর সম্ভাবনা এক তৃতীয়াংশ কমিয়ে আনে এই ওষুধ। যদিও এই ওষুধকে লাইফ সেভিং ড্রাগ হিসেবেই ব্যবহার করছেন তাঁরা। অর্থাৎ গুরুতর পরিস্থিতি ছাড়া এই ওষুধ ব্যবহারে লাভ নেই।

হু এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েস মঙ্গলবার বলেন, "প্রাণ সংকটে থাকা করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে পারে এমন ওষুধের কথা প্রথম শোনা গেল। আমি শুভেচ্ছা জানাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কৃতী গবেষকদের এবং ব্রিটেন সরকারকে।"

১৯৬০ এর দশক থেকেই ডেক্সামেথাসোন জাতীয় ওষুধ প্রদাহ কমাতে ব্যবহৃত হয়। ক্যানসারের চিকিৎসাতেও ওই ওষুধ একাধিকবার কার্যকারিতা প্রমাণ করেছে। অক্সফোর্ডের গবেষকরা বলছেন, প্রথম থেকে এই ওষুধ ব্যবহার করলে বহু মৃত্যু এড়ানো যেত।

পরীক্ষা চালানোর সময় ২ হাজার ১০৪ জন গুরুতর করোনা আক্রান্তের উপর এই ওষুধ ব্যবহার করা হয়েছিল। দেখা যায় সংকটাপন্ন রোগীদের ক্ষেত্রে এক পঞ্চমাংশ এই ওষুধের প্রয়োগে মৃত্যু ঠেকানো গেছে।

এই পরিস্থিতিতে ডেক্সামেথাসোন দামে সস্তা হওয়ায় দরিদ্র দেশগুলিতে আশা জাগছে।

Published by: Arka Deb
First published: June 17, 2020, 9:53 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर