Coronavirus Pandemic: জুনে করোনায় দৈনিক মৃত্যু হতে পারে ২,৩২০ জন করে, আশঙ্কা ল্যানসেটের রিপোর্টে!

Coronavirus Pandemic: জুনে করোনায় দৈনিক মৃত্যু হতে পারে ২,৩২০ জন করে, আশঙ্কা ল্যানসেটের রিপোর্টে!

জুনে করোনায় দৈনিক মৃত্যু হতে পারে ২,৩২০ জন করে, আশঙ্কা ল্যানসেটের রিপোর্টে!

আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার ফের একবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা ফের একবার ২ লক্ষ ছাড়াল৷ এই নিয়ে পরপর ২ দিন৷

  • Share this:

    #নয়াদিল্লি: দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। করোনার দ্বিতীয় (Coronavirus 2nd Wave) ঢেউয়ে ইতিমধ্যেই বেসামাল দেশের বিভিন্ন রাজ্য। প্রতিদিন আক্রান্তের নিরিখে রেকর্ড গড়ছে ভারত। পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। করোনা (Covid-19) আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার ফের একবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা ফের একবার ২ লক্ষ ছাড়াল৷ এই নিয়ে পরপর ২ দিন৷

    এর মধ্যে বিজ্ঞান গবেষণা পত্র ল্যানসেটের (Lancet report) এক রিপোর্টে দাবি করা হয়েছে, জুনের প্রথম সপ্তাহে দেশে দৈনিক মৃত্যু বেড়ে ২ হাজার ৩২০ পর্যন্ত হতে পারে। রিপোর্টে বলা হয়েছে, 'কোভিডের প্রথম সংক্রমণের মতোই দ্বিতীয় তরঙ্গ থাবা বসাচ্ছে ভারতের দ্বিস্তরীয় এবং ত্রিস্তরীয় শহরগুলিতে। ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে দৈনিক নতুন সংক্রমণ ১০ হাজার থেকে বেড়ে ৮০ হাজার হয়েছে মাত্র ৪০ দিনে। সেপ্টেম্বরে যা লেগেছিল ৮৩ দিন'।

    রিপোর্ট বলছে, করোনার এই দ্বিতীয় ঢেউ প্রথমটির থেকে দু'টি ক্ষেত্রে আলাদা। প্রথমত, দ্বিতীয় ঢেউয়ে নতুন সংক্রমণ প্রথম বারের থেকে দ্রুত হারে ছড়াচ্ছে। দ্বিতীয়ত, দ্বিতীয় ঢেউয়ে উপসর্গহীন এবং মৃদু উপসর্গের রোগীর সংখ্যা বেশি। যার ফলে বর্তমান সময় পর্যন্ত আক্রান্তদের হাসপাতালে ভর্তি করার হার এবং মৃত্যু হার তুলনামূলক ভাবে কম। কিন্তু যে হারে সংক্রমণ বাড়ছে, তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, দেশের দৈনিক সংক্রমণ বৃহস্পতিবার প্রথম ২ লক্ষের গণ্ডি পেরিয়েছিল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৭ হাজার ৩৫৩ জন। সমগ্র করোনা পর্বে যা এখনও অবধি সর্বোচ্চ। দ্বিতীয় ঢেউয়ের জেরে দৈনিক মৃত্যু পর পর ৩ দিন হাজার ছাড়াল। এই পরিস্থিতি থেকে বাঁচতে দ্রুত তরুণ প্রজন্মকেও টিকাকরণের আওতায় আনার কথা বলা হয়েছে। শুধু ৪৫ বছরের ঊর্ধ্বে নয়, তার থেকে কম বয়সিদেরও টিকাকরণের আওতায় নিয়ে আসার কথা বলা হয়েছে ল্যানসেটের রিপোর্টে।

    Published by:Raima Chakraborty
    First published:

    লেটেস্ট খবর