corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় মেট্রো চলবে মহারাষ্ট্র মডেলে, সেটা কী ? জেনে নিন

কলকাতায় মেট্রো চলবে মহারাষ্ট্র মডেলে, সেটা কী ? জেনে নিন
Photo Courtesy: IANS

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "মেট্রো কবে চালু হবে তা রেল ও রাজ্য আপাতত ঠিক করবে। জরুরী পরিষেবার সাথে যারা যুক্ত তাদের নিয়েই চালু হওয়ার সম্ভাবনা আছে। রেল মন্ত্রক আমাদের এই ব্যপারে জানাক তারপর আমরা ব্যবস্থা নেব।"

  • Share this:

#কলকাতা: আপাতত সবার জন্য নয় কলকাতা মেট্রো। শুধুমাত্র জরুরি পরিষেবা বা আপৎকালীন পরিষেবার সঙ্গে যারা যুক্ত তাদের নিয়েই কলকাতায় চালু হচ্ছে মেট্রো। নোয়াপাড়া থেকে কবি সুভাষ ও সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত আপাতত চালু হচ্ছে এই ভাবেই মেট্রো পরিষেবা।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘‘রাজ্য সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। এসেনশিয়াল পরিষেবার সাথে যারা যুক্ত তাদের নিয়েই মেট্রো চালানো হবে।" সোমবার মেট্রো পরিষেবা চালু হওয়া নিয়ে নবান্নে বৈঠক করে রেল ও রাজ্য উভয় পক্ষই। স্বরাষ্ট্র সচিবের উপস্থিতিতে সেই বৈঠকে হাজির ছিলেন কলকাতা ও ব্যারাকপুর পুলিশ কমিশনার। ছিলেন পরিবহণ সচিব-সহ মেট্রো রেলের চিফ অপারেশন ম্যানেজার ও আধিকারিকরা। সেখানে মেট্রো চলাচল নিয়ে প্রায় ১ ঘণ্টার বৈঠক হয়। সেই বৈঠকে মেট্রো জানায়, রেল মন্ত্রক রাজ্যের থেকে কোনও চিঠি এখনও পায়নি।

দুই প্রান্তের স্টেশন দমদম ও গড়িয়া ছাড়াও প্রচুর যাত্রী মাঝের বিভিন্ন স্টেশন থেকে ওঠা নামা করে। ২৪ স্টেশনের যাত্রী হিসেব করলে একটি রেকের ৩৬৮ যাত্রী নিয়ে মেট্রো চলাচল অসম্ভব হবে। কারণ, মাঝের স্টেশন থেকে যারা মেট্রো ধরার জন্যে অপেক্ষা করবেন তাদের কি হবে? এছাড়া ২৪ স্টেশনের দেখাশোনার জন্যে যে সংখ্যক আরপিএফ প্রয়োজন তা দিয়েও যদি সব ট্রেন ও প্ল্যাটফর্মে আরপিএফ দিয়ে নজরদারি করতে হয় তা সম্ভব নয় বলেই জানিয়ে দেয় মেট্রো।

সূত্রের খবর, রাজ্য জানায় নিরাপত্তা সংক্রান্ত ক্ষেত্রে তারা সাহায্য করতে প্রস্তুত। অন্যদিকে মেট্রোকে রাজ্য জানিয়েছে, এখন যেহেতু লোকাল ট্রেন চলছে না সেই কারণে দমদম বা কবি সুভাষ স্টেশনে যে সংখ্যক ভিড় হয় সেই সংখ্যক ভিড় হওয়ার সম্ভাবনা নেই। এছাড়া অফিসে যথাযথ ভাবে পৌছনোর নিয়ম শিথিল করা আছে। ফলে যাত্রীদের অপেক্ষা করতে অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু মাঝের স্টেশনের অবস্থা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত পাকাপাকি ভাবে জানাতে পারেনি উভয় পক্ষই। ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব কথা বলেছেন রেল মন্ত্রকের সাথে। ফলে এক্ষেত্রে মহারাষ্ট্র মডেল মেনেই চলবে মেট্রো। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "মেট্রো কবে চালু হবে তা রেল ও রাজ্য আপাতত ঠিক করবে। জরুরী পরিষেবার সাথে যারা যুক্ত তাদের নিয়েই চালু হওয়ার সম্ভাবনা আছে। রেল মন্ত্রক আমাদের এই ব্যপারে জানাক তারপর আমরা ব্যবস্থা নেব।" তবে কবে থেকে চালু হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: June 29, 2020, 6:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर