Home /News /coronavirus-latest-news /
সংক্রমণ মোকাবিলায় নিশ্চিত হতে চায় কর্তৃপক্ষ, কবে হবে মেট্রো চালু ? আজ কথা নবান্নে

সংক্রমণ মোকাবিলায় নিশ্চিত হতে চায় কর্তৃপক্ষ, কবে হবে মেট্রো চালু ? আজ কথা নবান্নে

File Photo

File Photo

চিফ সেফটি অফিসারের নির্দেশে মক ড্রিল ও রক্ষণাবেক্ষণ শুরু করছে মেট্রো।

  • Share this:

    #কলকাতা: পয়লা জুলাই থেকে মেট্রো চালুর সম্ভাবনা কম। পরিষেবা শুরুর আগে সংক্রমণ মোকাবিলা নিয়ে নিশ্চিত হতে চায় মেট্রো কর্তৃপক্ষ। তিন মাস বন্ধ থাকার পর যন্ত্রাংশ কী অবস্থায় রয়েছে, তাও দেখে নিতে চায়। তাই চিফ সেফটি অফিসারের নির্দেশে মক ড্রিল ও রক্ষণাবেক্ষণ শুরু করছে মেট্রো।

    করোনা থেকে যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করা এবং সংক্রমণের সম্ভাবনা যতটা সম্ভব কমানোর জন্য মেট্রোর থেকে রাজ্য সরকার কী কী পদক্ষেপ চাইছে, সে সব নিয়ে আজ, সোমবার বৈঠক নবান্নে। রাজ্য সরকারের পক্ষ থেকে বৈঠকে অংশ নেওয়ার কথা স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, পরিবহণসচিব প্রভাত মিশ্র, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এবং ব্যারাকপুর পুলিশ কমিশনার মনোজ ভার্মার। কলকাতা মেট্রোর পক্ষ থেকে এই বৈঠকে থাকার কথা সংস্থার জেনারেল ম্যানেজার মনোজ জোশী ও চিফ অপারেটিং ম্যানেজার সাত্যকি নাথের।

    দ্বিতীয় দফার আনলক পর্বে কলকাতায় মেট্রো চালাতে চায় রাজ্য সরকার। যত আসন তত টিকিট ফরমুলায় মেট্রো চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু পরিষেবা চালু করার আগে সংক্রমণ মোকাবিলা নিয়ে নিশ্চিত হতে চায় মেট্রো কর্তৃপক্ষ। ২৬ জুন, শুক্রবার সেফটি ড্রিলের নির্দেশ দিয়েছিলেন মেট্রোর প্রিন্সিপল চিফ সেফটি অফিসার। নির্দেশিকায় বলা হয়েছে,

    - ৩ মাসেরও বেশি সময় ধরে মেট্রোর বাণিজ্যিক পরিষেবা বন্ধ রয়েছে - এর মাঝে আমফানেও মেট্রোর পরিকাঠামোয় ক্ষতি হয়েছে - পরিষেবা চালুর আগে মেট্রোর সুরক্ষা নিশ্চিত করা প্রয়োজন - ৩ জুলাইয়ের আগে বিভিন্ন ধরনের সেফটি ড্রিল চালাতে হবে

    একইসঙ্গে কোভিড প্রোটোকল মেনে মেট্রো চালানোর ব্যাপারেও ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে কর্তৃপক্ষ। দূরত্ববিধি বজায় রাখতে প্ল্যাটফর্মে মার্কিং করা হয়েছে। মার্কিং করা হয়েছে প্ল্যাটফর্ম সিটেও। প্ল্যাটফর্মে আরপিএফকে সাহায্য করতে পারে কলকাতা পুলিশ এবং জিআরপি। স্পর্শ এড়াতে শুধুমাত্র স্মার্টকার্ড ব্যবহার করা হতে পারে।

    মাস্টারপ্যান তৈরি করতে আজ, সোমবার রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করবে মেট্রো কর্তৃপক্ষ। এরপর রিপোর্ট জমা পড়লে তবেই চূড়ান্ত ছাড়পত্র মিলবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে পয়লা জুলাই থেকে মেট্রো চালু হওয়ার সম্ভাবনা কম।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Coronavirus, Kolkata metro

    পরবর্তী খবর