corona virus btn
corona virus btn
Loading

কড়া স্বাস্থ্যবিধির ঘেরাটোপে কলকাতায় শুরু হল ডোমেস্টিক বিমান পরিষেবা

কড়া স্বাস্থ্যবিধির ঘেরাটোপে কলকাতায় শুরু হল ডোমেস্টিক বিমান পরিষেবা
Photo Courtesy: ANI

বিমানবন্দরের এক কর্তা বলেন, "এ বার নিয়মিতই কলকাতা থেকে উড়ান যাতায়াত করবে। তবে উড়ানের সংখ্যা বাড়বে না কমবে, তা ঠিক হবে চাহিদার ওপর ভিত্তি করে।"

  • Share this:

#কলকাতা: মাঝখানে দীর্ঘ দু'মাসেরও বেশি ব্যবধান। অবশেষে ফের সাধারণ যাত্রীবিমান ওঠানামা করল কলকাতা বিমানবন্দরে। বৃহস্পতিবার ভোর ৬টা ০৫ মিনিটে কলকাতা থেকে রওনা হয় গুয়াহাটিগামী বিমান। আর ভোর ৬টা ৫০ মিনিটে প্রথম বিমান ঢোকে কলকাতায়, দিল্লি থেকে।

প্রথম দিনের বিমানে যে সব যাত্রীরা যাতায়াত করেছেন, তাঁদের বেশির ভাগই লকডাউনে আটকে পড়া। কাজেই তাঁরা নিজের জায়গায় ফেরত আসতে পেরে ভীষণ খুশি। দিল্লি থেকে বিমানে এ দিন কলকাতায় এসেছেন মন্দিরা দত্ত। তিনি বলেন, "শেষমেশ বিমান যাত্রা চালু হল, এটা ভেবেই ভীষণ ভাল লাগছে। পুরো ব্যবস্থাপনায় আমরা খুব খুশি।" আর এক যাত্রী তমাল চক্রবর্তী বলেন, "এয়ারক্রাফ্টের মধ্যে সমস্ত রকম স্বাস্থ্যবিধি দারুণ ভাবে মেনে চলা হচ্ছে। সামাজিক দূরত্বও ঠিক ভাবে বজায় রাখা হচ্ছে।"

এমনিতে, কলকাতা বিমানবন্দরে উড়ানে আসা যাত্রীদের মেডিক্যাল চেক-আপ কড়া ভাবে করা হচ্ছে। এ দিনই দিল্লি থেকে আসা এক ব্যক্তির দেহে করোনার সংক্রমণ আছে বলে সন্দেহ করেন চিকিৎসকেরা। এর পরেই ওই ব্যক্তি এবং ওই ব্যক্তির দু'জন সঙ্গীকে বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিন জনকে বিমানবন্দরের দু'টি মেডিক্যাল টিমই দেখার পরে হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

করোনা আতঙ্কের জেরে দু'মাস আগে যখন লকডাউনে বিমান যাতায়াত বন্ধ হয়েছিল, সেই সময়ের থেকে এখন অবশ্য বিমানবন্দরের চেহারা অনেকটাই পাল্টে গিয়েছে। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বোর্ডিং পাশ থেকে সবকিছুই ডিজিটালে করা হচ্ছে। নিরাপত্তা নজরদারি ও পরীক্ষাও করা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে। বিমানে যাঁরা আসছেন, তাঁদের মধ্যে যাঁদের রোগের লক্ষণ নেই বা অল্প রয়েছে, তাঁদের হোম কোয়ারেন্টাইনের উপরেই জোর দিচ্ছে রাজ্য সরকার। তবে যাঁদের এখানে বাড়ি নেই, তাঁদের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে রাখার ব্যবস্থা হচ্ছে। বিমানবন্দরে আসা যাত্রীদের যাতায়াতের সুবিধের জন্য অ্যাপ ক্যাব চালু হয়েছে। রয়েছে সরকারি বাসেরও ব্যবস্থা। বিমানবন্দর থেকে হাওড়া, গড়িয়া, টালিগঞ্জ, ধর্মতলা পর্যন্ত ২৫টি বাস নিয়মিত যাতায়াত করছে।

এ দিন কলকাতা বিমানবন্দর থেকে সাতটি বিমান এসেছে মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু এবং গুয়াহাটি থেকে। অন্য দিকে, দশটি বিমান রওনা হয়েছে কলকাতা থেকে চেন্নাই, মুম্বই, দিল্লি এবং গুয়াহাটির উদ্দেশে। বিমানবন্দরের এক কর্তা বলেন, "এ বার নিয়মিতই কলকাতা থেকে উড়ান যাতায়াত করবে। তবে উড়ানের সংখ্যা বাড়বে না কমবে, তা ঠিক হবে চাহিদার ওপর ভিত্তি করে।"

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: May 28, 2020, 12:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर