KMC on Covid 2nd Wave : আবাসনে বিকল্প কোয়ারেন্টাইন সেন্টার! দ্বিতীয় ঢেউ সামলাতে তৎপর কলকাতা পৌরনিগম

বিকল্প 'কোয়ারেন্টাইন সেন্টার্স'...ছবি : প্রতীকী

সিদ্ধান্ত হয়েছে শহরে হাসপাতালগুলিতে যেহেতু জায়গার অভাব তৈরি হয়েছে, তাই বিকল্পভাবে কোয়ারেন্টাইন সেন্টার, আইসোলেশন সেন্টার ও সেফহোম তৈরি করা হবে শহরের বিভিন্ন প্রান্তে ।

  • Share this:

    #কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউ (Covid-19 Second Wave) আছড়ে পড়তেই শহর কলকাতায় মাত্রা ছাড়িয়েছে সংক্রমণ। সংখ্যার নিরিখে এখনও রাজ্যের সব জেলাকে টেক্কা দিচ্ছে কলকাতা। তার পরেই রয়েছে উত্তর চব্বিশ পরগনা। এই পরিস্থিতিতে প্রথম থেকেই এই পরিস্থিতি সামাল দিতে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে কলকাতা পৌরনিগম (Kolkata Municipal Corporation)। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহরের বড় বড় আবাসনগুলির কমিউনিটি হলে আইসোলেশন সেন্টার চালু করা হবে বলেও ভাবনা চিন্তা করা হচ্ছে। সেইসঙ্গে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। কলকাতার মানুষকে আরও বেশি সুরক্ষিত রাখতে এই নিয়মাবলী মেনে চলার জন্য অনুরোধ জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

    একইসঙ্গে শহরজুড়ে আরও বেশি করে স্যানিটাইজেশনের কাজ শুরু করেছে কে এম সি। মুখে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বিধি মেনে চলার জন্য মানুষকে আবেদন জানানো হচ্ছে। সেই সঙ্গে সেইসঙ্গে টেলিমেডিসিন থেকে অ্যাম্বুল্যান্স ও সেখান থেকে কন্ট্রোলরুমে যোগাযোগের জন্য জরুরি কয়েকটি ফোন নম্বরও দেওয়া হয়েছে।

    সিদ্ধান্ত হয়েছে শহরে হাসপাতালগুলিতে যেহেতু জায়গার অভাব তৈরি হয়েছে, তাই বিকল্পভাবে কোয়ারেন্টাইন সেন্টার, আইসোলেশন সেন্টার ও সেফহোম তৈরি করা হবে শহরের বিভিন্ন প্রান্তে । প্রয়োজন হলে শহরের বড় বড় বহুতল আবাসনগুলির আন্ডার গ্রাউন্ড ফ্লোর বা বেসমেন্টগুলিতে আইসোলেশন সেন্টার, সেফহোম ও কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করা হবে বলেও জানানো হয়েছে।

    আক্রান্ত ব্যক্তিদের জন্য বিছানা, ওষুধ, অক্সিজেন-সহ প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে করোনা নিয়ম বিধি মেনে। এলাকার দুজন চিকিৎসক ও দুজন পুলিশ আধিকারিকের ফোন নম্বর একটি কাগজে লিখে সেইসব কোয়ারেন্টাইন সেন্টার ও সেফ হোমের বাইরে টাঙিয়ে দেওয়া হবে। কলকাতা পৌর নিগমের দুজন ডাক্তারের ফোন নম্বর দিয়ে দেওয়া হবে, যাতে ফোনে যে কোনও সময় ডাক্তারের পরামর্শ নেওয়া যায় ।

    নির্দেশিকায় বলা হয়েছে, গত বছর করোনা পরিস্থিতি সামাল দিতে রাজ্য সরকার ও কলকাতা পৌরনিগম যা যা পদক্ষেপ নিয়েছিল, এই বছরও পরিস্থিতি সামাল দিতে সেইসব পদক্ষেপ নেওয়া হবে। এ বারও কলকাতা পৌরনিগম থেকে প্রত্যেকটি ওয়ার্ডের একটি ইমার্জেন্সি নামের নম্বরের তালিকা তৈরি করা হবে। যাতে সেই এলাকার পুলিশ স্টেশন, ডাক্তার, অক্সিজেন সমস্ত ফোন নম্বর দেওয়া থাকবে ।

    বেশ কয়েকটি হেল্পলাইন ফোন নম্বর ইতিমধ্যেই চালু করা হয়েছে । হেল্পলাইন নম্বর গুলি হল - 1800 313 444 222, 033 4090 2929/ 033 22897 202/ 033 2241 1255 ফোন নাম্বার অ্যাম্বুল্যান্সের জন্য । 033 235 76001 (টেলিমেডিসিন) ডাক্তারের পরামর্শ নেওয়ার জন্য । 033 22861 212 ও 033 22 86 1313 কলকাতা পৌরনিগমের কন্ট্রোল রুমের ফোন নম্বর । সেই সঙ্গেই 83 359 88888 নম্বরে হোয়াটসঅ্যাপেও যোগাযোগ করা যাবে।

    Published by:Sanjukta Sarkar
    First published: