করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

দোরগোড়ায় অ্যান্টিজেন টেস্ট, শহরবাসীর দরজায় টোকা দেবে পুরসভার ভ্রাম্যমান গাড়ি

দোরগোড়ায় অ্যান্টিজেন টেস্ট,  শহরবাসীর দরজায় টোকা দেবে পুরসভার ভ্রাম্যমান গাড়ি
ফিরহাদ হাকিম।

রাজ্য স্বাস্থ্য দফতরের সহয়াতায় ভ্রাম্যমান এই পরিষেবার পোষাকি নাম র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট অ্যাট ইওর ডোরস্টেপ।

  • Share this:

#কলকাতা: করোনা পরীক্ষায় শহরবাসীকে উৎসাহিত করতে এবার   দরজায় দরজায় করোনা টেস্টের সুযোগ পৌঁছে দেবে কলকাতা পুরসভা। রাজ্য স্বাস্থ্য দফতরের সহয়াতায় ভ্রাম্যমান এই পরিষেবার পোষাকি নাম র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট অ্যাট ইওর ডোরস্টেপ।

কলকাতা পুরসভার কনফারেন্স হলে '' টক টু মেয়র " কার্যক্রমের শেষে আনুষ্ঠানিক ভাবে এই পরিষেবা শুরুর কথা ঘোষণা করেন কলকাতা পুরসভার চেয়ারম্যান ফিরহাদ হাকিম।এই পরিষেবা পেতে হলে অন্তত কুড়ি জন ব্যক্তিকে টেস্টিং এর জন্য উপস্থিত থাকতে হবে৷

ফিরহাদ হাকিম বলেন, "কোন আবাসন বা একাকাবাসী সমবেত ভাবে এ ধরনের কোন উদ্যোগ নিয়ে তা কলকাতা পুরসভাকে জানালে, আমরা ঐ মোবাইল টেস্টিং ভ্যান সেখানে পাঠিয়ে দেব৷ তার জন্য সংশ্লিষ্ঠ আগ্রহীদের নির্দিষ্ট একটি হোয়াটসঅ্যাপ নম্বরে তাদের আবাসন বা এলাকার নাম, যাঁরা টেস্ট করাতে চান তাঁদের নাম,বয়স ও ঠিকানা জানিয়ে হোয়াটসএপের মাধ্যমে আবেদন জানাতে হবে। সম্পূর্ন নিখরচায় এই টেস্টিং এর সুযোগ মিলবে।

তবে, আগ্রহীদের কাছে পুরসভার একটিই আবেদন, পুরসভার স্বাস্থ্যকর্মীরা এই নমুনা সংগ্রহ করবেন পিপিপি কিট পরে। তাই তাঁরা যাতে দীর্ঘক্ষন স্বাভাবিক ভাবে কাজ করতে পারেন, তার জন্য ঐ নমুনা সংগ্রহের জায়গাটি শীততাপ নিয়ন্ত্রিত হওয়া বাঞ্ছনীয়৷ এর পাশাপাশি, শহরবাসীর স্বাস্থ্য পরিষেবা উন্নত করতে বিশেষ সমীক্ষার কাজও শুরু করছে কলকাতা পুরসভা৷ এই কর্মসূচির নাম কো-মরবিডিটি টেস্ট।

লক্ষ্য একটাই, শহরবাসীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্যভান্ডার সমৃদ্ধ করা। শহরবাসীর শরীরে কী ধরনের অসুখ বাসা বাঁধছে, তার হাল হকিকত জেনে সচেতন হওয়া।ফিরহাদের দাবি, রাজ্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে এই বিশেষ সমীক্ষার কাজ আগামী ২ মাসের মধ্যে সম্পূর্ন করে, এর যাবতীয় তথ্য রাজ্য স্বাস্থ্য দপ্তরের হাতে তুলে দেবে পুরসভা৷

Published by: Arka Deb
First published: August 22, 2020, 10:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर