corona virus btn
corona virus btn
Loading

বর্ধমানের নবাবহাট বাসস্ট্যান্ডে বসছে কিয়স্ক, যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের নির্দেশ

বর্ধমানের নবাবহাট বাসস্ট্যান্ডে বসছে কিয়স্ক, যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের নির্দেশ

করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়ে চললেও বর্ধমান–কলকাতা বা বর্ধমান–করুণাময়ী রুটে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস চলছে।

  • Share this:

#‌বর্ধমান:‌ বাস যাত্রীদের মাধ্যমে ছড়াতে পারে করোনার সংক্রমণ। এই আশঙ্কা থেকেই করোনা আক্রান্ত বাস যাত্রীদের চিহ্নিত করতে বর্ধমানের নবাবহাট বাসস্ট্যান্ডে করোনার নমুনা সংগ্রহের জন্য কিয়স্ক বসানোর পরিকল্পনা নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। সেখানে নিয়মিত বাসযাত্রী ও বাসকর্মীদের করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হবে। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান, ‘‌নবাবহাট বাসস্ট্যান্ডে যাত্রী ও বাসকর্মীদের করোনা পরীক্ষার অ্যান্টিজেন টেস্ট করানো হবে। এছাড়াও বেশ কিছু সাবধানতা অবলম্বনের ব্যবস্থা করতে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে নির্দেশ দেওয়া হয়েছে।

করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়ে চললেও বর্ধমান–কলকাতা বা বর্ধমান–করুণাময়ী রুটে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস চলছে। এছাড়াও দুর্গাপুর আসানসোল সিউড়ি সহ বেশ কয়েকটি রুটের সরকারি বাস কলকাতায় যাতায়াত করছে বর্ধমানের ওপর দিয়েই। এর পাশাপাশি রয়েছে জেলার বিভিন্ন রুটের ও অন্যান্য জেলাগুলির মধ্যে চলাচলকারী বেসরকারি বাস। সব মিলিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রী পূর্ব বর্ধমান জেলা ও জেলার বাইরে থেকে যাতায়াত করছেন। তাঁদের মাধ্যমেও করোনার সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থেকেই যাচ্ছে। তার জন্যই এই বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, জ্বর বা করোনার অন্য উপসর্গ নিয়ে বাসে ওঠা যাবে না। তাই নবাবহাট বাসস্ট্যান্ডের প্রত্যেক যাত্রীর থার্মাল স্ক্রিনিং করা হবে। থার্মাল স্ক্রিনিংয়ে দেহের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকলে সেই যাত্রীকে বাসে উঠতে দেওয়া হবে না। এছাড়া প্রত্যেক যাত্রীকে মাস্কে মুখ ঢাকতে হবে। সঙ্গে থাকতে হবে স্যানিটাইজার। চালকের কাছেও মাস্ক ও স্যানিটাইজার রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। পাশাপাশি নবাবহাট বাসস্ট্যান্ডে জেলা স্বাস্থ্য দফতরকে করোনার পরীক্ষার জন্য কিয়স্ক বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সব বাসকে নবাবহাট বাস স্ট্যান্ডে ঢুকতে বলা হয়েছে। সেখানে প্রত্যেক যাত্রী ও বাসকর্মীদের অ্যান্টিজেন টেস্ট করা হবে। বেসরকারি বাসের যাত্রীদেরও করোনা পরীক্ষার নমুনা নেওয়া হবে হবে বলে জানা গিয়েছে। বর্ধমান শহরে ব্যাপকভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় ধর্মতলা ও করুণাময়ী রুটের বাস যোগাযোগ বন্ধ রাখার দাবি উঠেছে। অনেকেই বলছেন, সংক্রমণ না কমা পর্যন্ত এই বাস যোগাযোগ বন্ধ রাখা হোক। নচেৎ করোনার সংক্রমণ আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। বাস যাত্রীদের মাধ্যমে যাতে করোনার সংক্রমণ না ছড়ায় তা নিশ্চিত করতেই নবাবহাট বাসস্ট্যান্ডের অ্যান্টিজেন টেস্ট, থার্মাল স্ক্রিনিং সহ একাধিক সাবধানতা নেওয়া হচ্ছে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

Saradindu Ghosh

Published by: Uddalak Bhattacharya
First published: August 14, 2020, 1:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर