বাস স্যানিটাইজ করে দিক সরকার, দাবি কাটোয়ার বাস মালিকদের

বাস মালিকদের বক্তব্য, কয়েকটি দাবি মেনে নেওয়া হলে তাঁরা পুরনো ভাড়াতেই বাস চালাবেন।

বাস মালিকদের বক্তব্য, কয়েকটি দাবি মেনে নেওয়া হলে তাঁরা পুরনো ভাড়াতেই বাস চালাবেন।

  • Share this:

#বর্ধমান: বাস স্যানিটাইজ করে দিক প্রশাসন। রাজ্যের পরিবহণ মন্ত্রীর কাছে লিখিত ভাবে এই আবেদন জানালেন পূর্ব বর্ধমানের কাটোয়া মহকুমার বেসরকারি বাস মালিকরা। সেইসঙ্গে তাঁরা বাসকর্মীদের বিমা ও বাসের ট্যাক্স ফিটনেসের মেয়াদ ফুরনোর জরিমানা মকুবের দাবি জানিয়েছে। বাস মালিকদের বক্তব্য, এই তিনটি দাবি মেনে নেওয়া হলে তাঁরা পুরনো ভাড়াতেই বাস চালাবেন।

কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জায়গায়   আজ  বেসরকারি বাস  চলাচল শুরু  হলেও এদিন রাস্তায় বাস নামালেন না কাটোয়া মহকুমার বেসরকারি বাস মালিকরা। এদিন দুপুরে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন কাটোয়ার বাস মালিকরা। এই পরিস্থিতিতে কি করণীয় তা নিয়ে বাস মালিক সংগঠন আলোচনা করে। বিশেষ বৈঠকে সিদ্ধান্ত হয় তিন দফা দাবিতে রাজ্যের পরিবহণ মন্ত্রীর কাছে চিঠি পাঠানো হবে।

বৈঠকের পর কাটোয়ার বাস মালিক সংগঠনের কর্মকর্তারা জানান, আমাদের কিছু দাবি রয়েছে। সেগুলি সরকার মেনে নিলে আমরা পুরনো ভাড়াতেই বাস চালাতে রাজি রয়েছি। কি সেই দাবি? বাস মালিকরা জানান,  বাস কর্মীদের সরকারি বিশেষ বীমার আওতার মধ্যে নিয়ে আসতে হবে। দ্বিতীয়ত, আড়াই মাস দাঁড়িয়ে থাকা অবস্থায় যে সব বাসের ট্যাক্স ও ফিটনেসের মেয়াদ উত্তীর্ণ  হয়ে গিয়েছে সেগুলির ওপর দফতর বরাদ্দ করা জরিমানা মকুব করতে হবে। তৃতীয়ত, বাসগুলি স্যানিটাইজ করে দিতে হবে। পূর্ব বর্ধমান জেলার কাটোয়া  মহকুমায়  ১৫০-এর উপর বেসরকারি বাস চলে। জেলা ও জেলার বাইরের ৬৭ টি রুটে বাসগুলি চলাচল করে। ২৩ মার্চ সরকারিভাবে লকডাউন ঘোষণার পর থেকে বাসগুলি কাটোয়া বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছে। প্রায় সাড়ে ছশো শ্রমিক বাসগুলিতে কাজ করে। মালিকদের এই দাবিকে সমর্থন করেছেন বাসকর্মীরাও। করোনা আতঙ্কের মধ্যে নিরাপত্তার জন্যই বিমার দাবি করছে বাসের চালক থেকে কর্মীরা সকলেই বলে জানিয়েছেন তাঁরা। কাটোয়ার বিধায়কের মাধ্যমে রাজ্যের পরিবহণ মন্ত্রীকে কাটোয়া বাস মালিক সংগঠন তাদের তিন দফা দাবি-সহ আবেদন পত্র পাঠিয়েছেন।

শরদিন্দু ঘোষ

Published by:Siddhartha Sarkar
First published: