corona virus btn
corona virus btn
Loading

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের আগেই সম্ভবত জয়েন্টের ইঞ্জিনিয়ারিংয়ের রেজাল্ট, কাউন্সেলিং শুরু হতে পারে অগাস্টে

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের আগেই সম্ভবত জয়েন্টের ইঞ্জিনিয়ারিংয়ের রেজাল্ট, কাউন্সেলিং শুরু হতে পারে অগাস্টে

তবে জুলাই মাসের মধ্যেই ইঞ্জিনিয়ারিংয়ের ফলাফল প্রকাশ হলেও অগাস্টের মাঝামাঝি থেকেই ইঞ্জিনিয়ারিংয়ের অনলাইন কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করা হতে পারে।

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা শেষ হবার পরেই ইঞ্জিনিয়ারিং এর ফল প্রকাশের চিন্তাভাবনা নিয়েছিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু বর্তমান পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা না হওয়ার দরুন এবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের ফল প্রকাশের তৎপরতা শুরু করেছে বলেই উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর। সে ক্ষেত্রে জুলাই মাসের মধ্যেই প্রকাশ হতে পারে রাজ্য জয়েন্টের ইঞ্জিনিয়ারিংয়ের ফলাফল। তবে জুলাই মাসের মধ্যেই ইঞ্জিনিয়ারিংয়ের ফলাফল প্রকাশ হলেও অগাস্টের মাঝামাঝি থেকেই ইঞ্জিনিয়ারিংয়ের অনলাইন কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করা হতে পারে। যদিও এ বিষয়ে জয়েন্ট এন্ট্রাস বোর্ডের তরফে জানানো হয়েছে উচ্চ শিক্ষা দপ্তরের তরফে নির্দিষ্টভাবে সিদ্ধান্ত এলেই জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে রাজ্যে ইঞ্জিনিয়ারিং এর ফলাফল প্রকাশ করা হবে।

গত ২রা ফেব্রুয়ারি রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এবছরের ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা নেয়। সাধারণত এক মাসের মধ্যেই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ফলাফল প্রকাশ করে দেয়। কিন্তু এবছর ছাত্র-ছাত্রীদের মানসিক চাপের কথা মাথায় রেখেই উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরেই ফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। যার জেরে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে ফলাফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হলেও উচ্চমাধ্যমিকের কথা মাথায় রেখেই ফল প্রকাশ করছিল না রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। করোনা ভাইরাসের সংক্রমণ এবং লকডাউন এর জেরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত করে দেয় রাজ্য সরকার। জুলাই মাসের ২,৬,ও৮ তারিখে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার কথা থাকলেও গত সপ্তাহেই তা বাতিল করে দেয় রাজ্য। শুধু তাই নয় ৩১ শে জুলাই এর মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে বলেও গত সপ্তাহেই সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সাধারণত উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের আগেই জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে ভোটের ফলাফল প্রকাশ করে দেওয়া হয়।এক্ষেত্রেও এবার সেই পদ্ধতি বা রীতির পথেই এগোচ্ছে জয়েন্ট বোর্ড বলে সূত্রের খবর।

গতবছরের থেকে এবছর আবেদনকারী পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। এবছর ইঞ্জিনিয়ারিংয়ের জন্য আবেদন করেছেন মোট ৮৮,৮০০ জন পরীক্ষার্থী। রাজ্যে প্রত্যেক বছরেই ইঞ্জিনিয়ারিংয়ের আসন ৬০ থেকে ৭০ শতাংশ খালি থেকে যাচ্ছে। মূলত জয়েন্ট পরীক্ষা দিতে নিয়ে ভর্তির সময়সীমা অনেকটা দেরি হওয়ায় এত বিপুল সংখ্যক আসন খালি থেকে যাচ্ছে বলে অভিযোগ তুলেছিল বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ গুলি। এবছর তার জেরেই তুলনামূলকভাবে পরীক্ষার সময়সীমা অনেকটাই এগিয়ে ২ ফেব্রুয়ারি করা হয়। বোর্ড সূত্রে খবর ইতিমধ্যেই ফলাফল প্রস্তুত করে ফেলেছে জয়েন্ট এন্ত্রন্স বোর্ড সে ক্ষেত্রে সবুজ সংকেত এলেই ফল প্রকাশ করে দেবে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

তবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের ফলাফল বেরোনোর সঙ্গে সঙ্গেই রাঙ্ক কার্ড দিয়ে দেবে বোর্ড। এর ফলে পড়ুয়ারা আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে নিতে পারবেন কোন কলেজে বাকি নিয়ে তারা পড়তে চান। যদিও শনিবারই রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের তরফের জারি করা বিশ্ববিদ্যালয়গুলিতে প্রস্তাব আকারে বলা হয়েছে আগামী শিক্ষাবর্ষ কবে থেকে শুরু হবে তা এখনই বলা যাচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। আর তাই ইঞ্জিনিয়ারিং এর ফল প্রকাশের আগে এই বিষয়টিও মাথায় রাখছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। যদিও সিবিএসই, আইসিএসই এর মত বোর্ডগুলিও ফল প্রকাশ করে দেবে ১৫ জুলাইয়ের মধ্যে তা ইতিমধ্যেই জানিয়েছে সুপ্রিম কোর্টকে। আর তাই ইঞ্জিনিয়ারিংয়ের ফলাফল ইতিমধ্যেই প্রস্তুত হয়ে যাওয়াতে আর ফল প্রকাশে দেরি করতে চাইছে না বোর্ডের আধিকারিকরা। সে ক্ষেত্রে ফলাফল প্রকাশ করে দেওয়া হলেও অনলাইন কাউন্সেলিং যেহেতু গত কয়েক বছর ধরে শুরু হয়েছে তাই এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কাউন্সিলিং অংশগ্রহণ করাতে সমস্যা হবে না বলেই মনে করছে জয়েন্ট বোর্ড। যদিও পুরোটাই উচ্চ শিক্ষা দপ্তরের সবুজ সংকেতের ওপরই নির্ভর করছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: June 29, 2020, 9:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर