Joe Biden on Covid: টিকা নিলে আর পরতে হবে না মাস্ক, ট্যুইটে দারুণ খবর দিলেন জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।

আমেরিকার জন্য সত্যিই এটি ‘ভাল দিন’, এমনটাই ট্যুইট করে জানালেন মার্কিন প্রেসিডেন্ট (US President) জো বাইডেন (Joe Biden) ।

  • Share this:

    #ওয়াশিংটন: গোটা বিশ্ব যখন ক্ষুদ্র একটি ভাইরাসকে পরাস্ত করতে নাস্তানাবুদ হচ্ছে, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো স্বাস্থ্যবিধিগুলো কঠোর ভাবে পালন করার চেষ্টা করছে, তখন উল্টো পথে হাঁটল আমেরিকা (Ameria) । জানিয়ে দেওয়া হল আবার চাইলেই ফিরে যাওয়া যাবে সেই আগের মতো সুন্দর পৃথিবীতে । যেখানে আর মুখে আটকাতে হবে না মাস্ক । আমেরিকার জন্য সত্যিই এটি ‘ভাল দিন’, এমনটাই ট্যুইট করে জানালেন মার্কিন প্রেসিডেন্ট (US President) জো বাইডেন (Joe Biden) ।

    তবে সকলের জন্য নিয়ম একই নয় । মার্কিন যুক্তরাষ্ট্রেও চলছে ব্যাপক হারে ভ্যাকসিন নেওয়ার কর্মসূচী । সে দেশের বেশিরভাগ নাগরিকই টিকার ডোজ সম্পূর্ণ করেছেন । এ দিন বাইডেন একটি ট্যুইট বার্তায় লেখেন যে, ‘‘আজ আমেরিকার জন্য একটা ভাল দিন । কোভিড-১৯-এর বিরুদ্ধে এতদিনের দীর্ঘ যুদ্ধের পর সকলের জন্য আর মাস্ক পরে থাকাটা বাধ্যতামূলক নয় । সিডিসি জানিয়েছে, টিকা সম্পূর্ণ হয়েছে যাঁদের, তাঁরা ইচ্ছা হলে মাস্ক নাও পরতে পারেন ।’’ ট্যুইটে আমেরিকার সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রভেনশন (সিডিসি)-র উল্ল্যেখ করেছেন তিনি ।

    হোয়াইট হাউজ থেকে এ দিন দেশবাসীর উদ্দেশ্যে একটি বার্তায় তিনি বলেন, ‘‘আমেরিকার জন্য এটা একটা বড় মাইলস্টোন । আমরা যে দ্রুত সব অ্যামেরিকানদের ভ্যাকসিন দিতে সমর্থ হয়েছি, তার প্রতিফল এটা। গত ১১৪ দিন ধরে আমাদের ভ্যাকসিন প্রোগ্রাম বিশ্বকে এগিয়ে দিয়েছে।’’

    বাইডেন আরও বলেছেন, ‘‘একটা দিন আসবে যেদিন আপনজনদের স্মৃতি চোখে জল আনার আগে ঠোঁটের কোণে হাসি ফোটাবে।’’ তবে যাঁদের এখনও টিকার ডোজ সম্পূর্ণ হয়নি তাঁদের ক্ষেত্রে এখনও মাস্ক পরার দরকার আছে, এ কথাটিও মনে করিয়ে দিয়েছেন বাইডেন । পাশাপাশি তিনি এও বলেছেন, ফিনিশিং লাইন অবধি না পৌঁছানো পর্যন্ত নিজেকে সুরক্ষিত রাখুন । আর নিজেকে সুরক্ষিত করার সবচেয়ে বড় হাতিয়ার হল টিকাকরণ করা ।

    Published by:Simli Raha
    First published: