প্রথম করোনা ভ্যাকসিন আনছে ইতালি, পরীক্ষা শেষ ধাপে, দাবি সংস্থার

প্রথম করোনা ভ্যাকসিন আনছে ইতালি, পরীক্ষা শেষ ধাপে, দাবি সংস্থার
ইতালির দাবি এটিই বিশ্বের প্রথম সফল ক্যান্ডিডেট ভ্যাকসিন।

এই মুহূর্তে গোটা বিশ্বই কোন দেশ আগে করোনা ভ্যাকসিন গড়তে পারে, সেই দিকে চেয়ে রয়েছে। তবে কোনও প্রতিযোগিতায় যেতে রাজি নন লুইগি।

  • Share this:

    #রোম: ইতালির দাবি, মানুষের উপর প্রয়োগ করার জন্যে, প্ৰথম সফল করোনা ভ্যাকসিন বানিয়ে ফেলেছেন তাঁরাই।মঙ্গলবার সাইন্স টাইমস ম্যাগাজিনে ইতালীয় গবেষকদের এই বিবৃতি প্রকাশিত হয়েছে। রিপোর্টটিতে বলা হয়েছে, রোমের পালানজানি হাসপাতালে সংক্রমণ বিশেষজ্ঞরা এই ভ্যাকসিন পরীক্ষা করেছেন। ইতালীয় এই ভ্যাকসিনের অ্যান্টিবডি ইঁদুরের শরীরে প্রয়োগ করে সাফল্য পাওয়া গিয়েছে। মানুষের শরীরেও এই প্রতিষেধক কাজ করবে।

    ইতালীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা টাকিসের সিইও লুইগি আরিসিচিও সংবাদসংস্থাকে জানিয়েছেন , মানুষের শরীরে কার্যকর হবে ভ্যাকসিন তার সংকেত মিলেছে পালানজানি হাসপাতালেই। তাঁদের আরও মত, এটিই বিশ্বের প্রথম ক্যান্ডিডেট ভ্যাকসিন (যে ভ্যাকসিন সরকারি ছাড়পত্রের জন্য অপেক্ষায়) যা মানুষের শরীর থেকে করোনা দূর করতে সক্ষম। গবেষকদলটি মনে করছে, ভ্যাকসিনটি এই গ্রীষ্মের পরেই ব্যবহার করার ছাড়পত্র পাওয়া যাবে।

    ইতালীয় নিউজ ওয়েবসাইট এএনএস-এ প্রাথমিক ভাবে প্রকাশিত এই তথ্য যদি সত্যি হয়, তা হলে সম্ভবত ইতালি থেকেই প্রথম করোনা ভ্যাকসিন আসতে চলেছে আক্রান্ত দেশগুলির কাছে। লুইগি আরিসিচিও আরও জানাচ্ছেন, এই মুহূর্তে তাঁদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাঁদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে মার্কিন সংস্থা LineaRx.


    এই মুহূর্তে গোটা বিশ্বই কোন দেশ আগে করোনা ভ্যাকসিন তৈরি করতে পারে, সেই দিকে চেয়ে রয়েছে। তবে কোনও প্রতিযোগিতায় যেতে রাজি নন লুইগি। তাঁর কথায়," করোনার সঙ্গে লড়ছে সবাই। আমরা কোনও প্রতিযোগিতায় নেই। বরং সবার সহায়তা পেলেই লড়াই সার্থক হবে।"

    Published by:Arka Deb
    First published: