Home /News /coronavirus-latest-news /
পিছু ছাড়বে না করোনা ভাইরাস!‌ হয়ত আজীবন এই রোগ বইতে হবে মানব সভ্যতাকে

পিছু ছাড়বে না করোনা ভাইরাস!‌ হয়ত আজীবন এই রোগ বইতে হবে মানব সভ্যতাকে

মারণ ক্ষমতা কম হলেও এই রোগের সংক্রমণ ক্ষমতা অনেকটাই বেশি।

  • Share this:

    #‌আসাবা:‌ করোনা ভাইরাসকে সম্পূর্ণ পরাস্ত করা হয়ত সম্ভব হবে না। HIV ‌বা অন্য কয়েকটি রোগের মতো হয়ত এই রোগকেও মানুষকে বয়ে বেড়াতে হবে আজীবন। নাইজেরিয়ার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি সাংবাদিক বৈঠকে এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

    করোনা ভাইরাস এমন একটি রোগের সৃষ্টি করছে শরীরে, যা এখনও কোনও প্রতিষেধর দিয়ে সারানোর রাস্তা খুঁজে পায়নি মানু্ষ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও কোনও ওষুধের সন্ধান পাওয়া যায়নি। হয়ত আবিস্কারের নিয়মে কিছুদিনের মধ্যেই এই রোগের প্রতিষেধক আবিষ্কার করতে পারবে মানুষ। কিন্তু তাতেও কী একেবারে করোনা মুক্ত করা যাবে পৃথিবী?‌

    আশঙ্কা, যে তাতেও করোনা মুক্ত পৃথিবী গড়া সম্ভব নয়। ছোঁয়ায় এই রোগ মুহূর্তের মধ্যে একজন থেকে অন্য জনের মধ্যে ছড়িয়ে পড়ে। মারণ ক্ষমতা কম হলেও এই রোগের সংক্রমণ ক্ষমতা অনেকটাই বেশি। তাই আতঙ্কিত হয়েছে বিশ্ব। কিন্তু এই নাইজেরিয়ার বিশেষজ্ঞরা যেটা বলছেন, সেটা আরও চিন্তার কারণ। যেভাবে পৃথিবীকে এখনও এইডস মুক্ত করা যায়নি, তেমনই নাকি হতে পারে করোনা ভাইরাসের ক্ষেত্রেও। মনে করা হচ্ছে, করোনা সংক্রমণ কমে গেলেও রোগ থেকেই যাবে মানব সভ্যতার অন্দরে। হয়ত কখনও কখনও সেই রোগের প্রকোপও দেখা দিতে পারে। তার মানে যতই টিকা আবিস্কার হোক, একেবারে করোনা মুক্ত বিশ্ব তৈরি করা সম্ভব হবে না।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Corona, Coronavirus, COVID-19

    পরবর্তী খবর